পররাষ্ট্র উপদেষ্টা

যুক্তরাষ্ট্রকে সেন্টমার্টিন দেওয়ার অঙ্গীকার করিনি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৬ পিএম, ১১ আগস্ট ২০২৪

যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশের কোনো অংশ তুলে দেওয়ার অঙ্গীকার অন্তর্বর্তী সরকার করেনি বলে জানিয়েছেন পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন।

রোববার (১১ আগস্ট) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অডিটোরিয়ামে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি একথা বলেন। মতবিনিময়ের শুরুতে ছাত্র-জনতার আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে উল্লেখ করা হয়, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোগ করেছেন, ‘আমি যদি যুক্তরাষ্ট্রের হাতে সেন্টমার্টিন ও বঙ্গোপসাগর ছেড়ে দিতাম, তাহলে ক্ষমতায় থাকতে পারতাম’। এ বিষয়ে তৌহিদ হোসেন বলেন, সেন্টমার্টিন ও বঙ্গোপসাগর যুক্তরাষ্ট্রকে লিখে দেওয়ার কোনো অঙ্গীকার আমার সরকার বা আমি করিনি।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রকে সেন্ট মার্টিন না দেওয়াতেই ক্ষমতা থেকে সরানো হয়েছে 

এ সংক্রান্ত কোনো অঙ্গীকার করে এসেছেন কি না, এমন প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, ‘আমি শুধু এটুকু বলতে পারি, আমি এ রকম কোনো অঙ্গীকার করিনি। আর আমার খুব সন্দেহ যে, রাস্তার ছাত্ররা এই অঙ্গীকার করেছে আমেরিকার কাছে। খুবই আনলাইক।’

সাবেক প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা বলেন, আমি যেটুকু জানি সেটুকু আপনাদের বলছি। উপদেষ্টাদের যে বৈঠক হয়েছে সেখানে বলা হয়েছে, তিনি পদত্যাগ করেছেন এবং পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে আছে। এটুকু তথ্য নিশ্চিত করা হয়েছে। তারপরে বাকিটুকু আমি বলতে পারব না।

আইএইচআর/জেএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।