ছাত্র-জনতার ওপর গুলির হুমকিদাতাদের ধরা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ১১ আগস্ট ২০২৪
পুলিশ হাসপাতালে স্বরাষ্ট্র উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন

অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, কোটা আন্দোলনে ছাত্র-জনতার ওপর গুলির হুকুমদাতাদের বের করে ধরা হবে। দেশে ও বিদেশে তদন্ত করা হবে। কার কি ভূমিকা তা তদন্ত হবে।

রোববার (১১ আগস্ট) দুপুরে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে এসে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, হুকুমদাতাদের বের করতে হবে। কারা পুলিশকে এরকমভাবে ব্যবহার করেছে। যা হয়েছে তদন্ত হবে। হুকুমদাতাদের বেশি ধরা হবে। আপনি হুকুম দিয়ে ছেলেপেলে মারবেন, জনগণ মারবেন। আবার আসেন দেখেন জনগণ কি করে। ছিঁড়ে ফেলবে এবার।

সাখাওয়াত হোসেন আরও বলেন, পুলিশকে ব্যবহার করেছে লাঠিয়াল বাহিনীর মতো। তাদের হাতে গত ১৫-২০ বছর আগে মরণাস্ত্র তুলে দেওয়া হয়েছে। দেখে আমি আশ্চর্য হয়ে গেছি। এটা ঠিক হয় নি। মরণাস্ত্র শত্রুদের মারার জন্য ইন্টারনাল কাউকে মারার জন্য না। ভবিষ্যতে রাজনীতি করা অনেক কষ্ট হবে। পুলিশকে আর লাঠিয়াল বাহিনীর মতো ব্যবহার করতে পারবেন না। পুলিশ কমিশনের মতো পুলিশ চলবে।

তিনি বলেন, প্রতিদিন সন্ধ্যার সময় শুনি ডাকাতি হচ্ছে। পুলিশ নেই। যারা অন্যায় করেছে তারা শাস্তি পাবে। এই পুলিশকে ব্যবহার করেছে কে? তদের ধরেন। হুকুমুদাতা যারা ছিল তারা সবাই শাস্তি পাবে। দেশে না পারলে বিদেশে শাস্তি হবে।

রংপুরে আবু সাঈদকে গুলি করে হত্যা করা হয়েছে, কিন্তু সেখানকার পুলিশ কমিশনারকে এখনও সরানো হয়নি, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি প্রথমে বলেছি, এটা মার্ডার। আমরা এ ধরনের লোক চাইনা, যারা গাইড করতে পারে না।

পুলিশ সদস্যদের দাবি-দাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ওনাদের কয়েকজন প্রতিনিধি আসবে, তাদের শতভাগ কথা শুনবো। তারা এমন কোনো দাবি করেননি, যেটা পূরণ করা সম্ভব নয়। কিছু জায়গায় হয়তো দেরি হবে। আপনারা থানায় ফিরে যান।

দেশে স্বাভাবিক পরিস্থিতি কবে নাগাদ ফিরবে জানতে চাইলে সাখাওয়াত হোসেন বলেন, এটা স্বাভাবিক হওয়ার সম্পূর্ণ বিষয় জনগণের কাছে। সংখ্যালঘু যারা আছেন তারা আপনাদের সমাজেই বাস করেন। এ ধরনের হামলা কোথাও করতে দেবেন না। পুলিশের সঙ্গে সহযোগিতা করুন। পুলিশের বিচার করা আপনার হাতে না, আইন আদালত আছে। যারা অতিরিক্ত করেছে তারা শাস্তির আওতায় আসবে।

টিটি/এসআইটি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।