গাজীপুরে পোশাক কারখানার নিরাপত্তায় সমন্বিত টাস্কফোর্স

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০২:১৩ পিএম, ১০ আগস্ট ২০২৪

গাজীপুরে শতভাগ কারখানায় চলছে উৎপাদন কার্যক্রম। শনিবার (১০ আগস্ট) সকাল থেকে স্বাভাবিকভাবেই চলছে সবগুলো কারখানা। কারখানার নিরাপত্তায় কাজ শুরু করেছে সেনাবাহিনীর সমন্বিত টাস্কফোর্স।

কারখানা মালিক ও বিজিএমইএ নেতারা বলছেন, কারখানার নিরাপত্তা নিশ্চিত হলে পোশাক খাতকে এক নম্বর অবস্থানে এগিয়ে নিতে চান তারা।

জানা গেছে, শিল্প অধ্যুষিত গাজীপুরে তৈরি পোশাকসহ বিভিন্ন কারখানায় চলছে উৎপাদন, বিভিন্ন ইউনিটে কাজ করছেন শ্রমিকরা। কারফিউসহ নানা আন্দোলন সংগ্রামের কারণে কয়েকদিন কারখানায় উৎপাদন বিঘ্নিত হলেও পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় ঘুরে দাঁড়িয়েছে পোশাক শিল্প। শুরুতে মালিকরা নিজস্ব নিরাপত্তা কর্মী ও স্বেচ্ছাসেবকদের সহায়তায় নিরাপত্তা দিয়ে কারখানা চালু করেন। তবে সার্বিক নিরাপত্তায় শনিবার থেকে কাজ শুরু করেছে সেনাবাহিনীর সমন্বিত টাস্কফোর্স। সেনাবাহিনীর কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিনের নেতৃত্বে গঠিত টাস্কফোর্স গাজীপুর, আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তায় কাজ করছে।

কারখানা মালিকরা বলছেন, গাজীপুরসহ অন্যান্য শিল্প এলাকায় শতভাগ কারখানা চালু করা হয়েছে। এতে শ্রমিকদের উপস্থিতি প্রায় শতভাগ।

গাজীপুরে পোশাক কারখানার নিরাপত্তায় সমন্বিত টাস্কফোর্স

শিল্প-কারখানার নিরাপত্তা নিশ্চিতে সেনাবাহিনীর টাস্কফোর্স সেল গঠন করা হয়েছে। সেনা সদস্যদের ব্যাপক টহলের মাধ্যমে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বিগত সময়ে পোশাক মালিকরা অনেক কিছু বলতে পারেনি জানিয়ে বিডি কালেকশন লি.এর মালিক তামান্না ফারুক বলেন, মালিক ও শ্রমিক ভাইয়েরা দেশের জন্য কাজ করেছি, ভবিষ্যতেও করবো। আপনাদের ও নতুন সরকারের সহায়তায় আমাদের পোশাক রপ্তানিকে এক নম্বরে নিয়ে যাবো।

শিল্প পুলিশের দেওয়া তথ্যমতে, গাজীপুরে ২ হাজারের বেশি তৈরি পোশাক কারখানা রয়েছে। এতে কাজ করেন অন্তত ২২ লাখ শ্রমিক।

আমিনুল ইসলাম/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।