লেকে ফেলা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ৩২ নম্বরের বাড়ি পুড়ে অঙ্গার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০৬ আগস্ট ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পাশাপাশি দেশ ছেড়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ খবর পাওয়ার পরপরই বঙ্গবন্ধুর ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে অগ্নিসংযোগ করেছে উত্তেজিত জনতা। যে কোনো উৎসব বা ঘটনা কেন্দ্র করে শেখ হাসিনা শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করতেন। সেই প্রতিকৃতির আর কোনো চিহ্ন দেখা যায়নি। উত্তেজিত জনতা এটা ভেঙে ফেলে ধানমন্ডি লেকের মধ্যে ফেলে দিয়েছে।

মঙ্গলবার (৬ আগস্ট) সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

ধানমন্ডি ৩২ নম্বর বাড়ির সামনের সড়কের বাঁশ ও নির্মাণাধীন সব উপকরণ বাসায় নিয়ে গেছে উত্তেজিত জনতা। রাতভর ধানমন্ডির ৩২ নম্বর বাসা ও এর আশপাশের দুটি বাসা পুড়ে অঙ্গার হয়ে গেছে। ভেতরের কোনো মালামাল অবশৃষ্ট নেই, শুধু কালো হয়ে দাঁড়িয়ে আছে ইট-বালির তৈরির অবকাঠামো। এছাড়া ভেতরের বঙ্গবন্ধুর ছবিও খুলে নেওয়া হয়েছে।

লেকে ফেলা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ৩২ নম্বরের বাড়ি পুড়ে অঙ্গার

বাড়ির ভেতরে আগুন দেওয়া হয়েছে। বাড়ি থেকে জিনিসপত্র বের করে যে যার মতো নিয়ে চলে যাচ্ছেন। আগুনে সব পুড়ে গেছে। এখানে আওয়ামী লীগ নেতাকর্মীসহ বিদেশ থেকে আগত রাষ্ট্রীয় অতিথিরা ফুল দিয়ে শুভেচ্ছা জানাতেন। এছাড়া ৩২-এর সান্তুর রেস্টুরেন্টেও আগুন দেওয়া হয়েছে।

এদিকে ৩২ নম্বরে উৎসুক জনতার ভিড় রয়েছে। অনেকেই নানা কিছু নিয়ে যাচ্ছেন। নেওয়ার মতো তেমন কিছু অবশিষ্ট না থাকায় অধিকাংশের হাতে বই দেখা গেছে।

৩২ এর বাড়িগুলো ঘুরে দেখা যায় আগুনের ক্ষত। বঙ্গবন্ধুর বাসভবনের প্রতিটি কক্ষে চালানো হয়েছে ভাঙচুর, দেওয়া হয়েছে আগুন। অন্যান্য বাড়িগুলোতেও আগুন দেওয়া ছাড়াও ভাঙচুর করা হয়েছে।

ভবনটির বিভিন্ন তলায় ও রুমে ভাঙচুর করা হয়েছে। আশপাশের ভবনেও আগুন দেওয়া হয়েছে। দীর্ঘ সময় নিয়ে লুটপাট ও অগ্নিসংযোগ চললেও তা থামাতে তৎপরতা চালাতে দেখা যায়নি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে। শুধু ৩২ নম্বর বাসা নয় আশপাশের কয়েকটি বাসায় আগুন দিয়ে লুট করা হয়েছে।

এমওএস/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।