ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৭ পিএম, ০৫ আগস্ট ২০২৪

আজ সোমবার (৫ আগস্ট)। বাঙালি জাতির স্মরণীয় একটি দিন। টানা ১৫ বছর পর পরাজয় হলো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে গণঅভ্যুত্থানের জেরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হলেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। এএফপির খবরে বলা হয়েছে, শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা গণভবন থেকে নিরাপদ স্থানে চলে গেছেন।

সরকারের পদত্যাগের দাবিতে চলমান অসহযোগ আন্দোলন সফল করতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লং মার্চ টু ঢাকা ছিল আজ। এর আগে দুইদিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছিল কোটা সংস্কার আন্দোলন ঘিরে গড়ে ওঠা এই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। পুরো জুলাই মাসজুড়ে চলে এই আন্দোলন। একপর্যায়ে সরকার কোটা সংস্কার করে। তবে কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি ও সহিংসতার জেরে এক দফা দাবি উঠে শেখ হাসিনার পদত্যাগ। আজ বেলা ১১টার পর থেকে ঢাকার পথে ঢল নামে মানুষের। কারফিউ ভঙ্গ করে বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেন তারা। এক পর্যায়ে শাহবাগ, কেন্দ্রীয় শহীদ মিনারসহ গুরুত্বপূর্ণ পয়েন্ট লোকে লোকারণ্য হয়ে উঠে। সকাল থেকে রাত পর্যন্ত ঘটে যাওয়া নানা ঘটনার কিছু অংশ দেওয়া হলো নিচে।

খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে হাসপাতালে বিএনপি নেতারা

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে গিয়েছেন দলটির নেতারা। সোমবার (৫ আগস্ট) রাতে বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানান।

তিনি বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস গুলশানে চেয়ারপারসনের অফিস থেকে অনলাইনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠক শেষে তারা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেখতে এভারকেয়ার হাসপাতালে রওনা হন। তাদের সঙ্গে ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু এবং আশরাফ উদ্দিন নিজাম।

ছাত্ররাই আমাদের মুক্তির দূত: জিএম কাদের

আন্দোলনে বিজয়ী ছাত্র সমাজকে অভিনন্দন জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। আন্দোলনের ছাত্ররাই আমাদের মুক্তির দূত বলে মন্তব্য করেছেন তিনি। সোমবার এক অভিনন্দন বার্তায় তিনি আন্দোলনে শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। একই সঙ্গে শহীদ পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

পাশাপাশি আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন। এছাড়া আন্দোলনে গ্রেফতার ও আটক রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তির দাবি জানান।

অভিনন্দন বার্তায় জিএম কাদের আরও বলেন, কোটা সংস্কার করতে গিয়ে ছাত্ররা জাতিকে মুক্তি দিয়েছেন। আন্দোলনের ছাত্ররাই আমাদের মুক্তির দূত। তাদের এই ত্যাগ জাতি কৃতজ্ঞ চিত্তে স্মরণে রাখবে।

দেশবাসীকে ধৈর্যের সঙ্গে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান জানান জাতীয় পার্টির চেয়ারম্যান।

jagonews24

চুয়াডাঙ্গায় যুবলীগ নেতার বাড়িতে আগুন, ৪ জন পুড়ে ছাই

চুয়াডাঙ্গা শহরের সিনেমা হল পাড়ায় জেলা যুবলীগের সাবেক আহ্বায়ক আরেফিন আলমের বাড়িতে আগুন দেওয়া হয়েছে। এতে পুড়ে ছাই হয়ে গেছেন চারজন। সোমবার রাত সাড়ে ১১টায় এ খবর লেখা পর্যন্ত নিহত ব্যক্তিদের পরিচয় পাওয়া যায়নি।

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, বিকেল সাড়ে ৪টার দিকে একদল লোক যুবলীগ নেতা আরেফিন আলমের বাড়ির প্রধান ফটক ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করে। এ সময় আরেফিন আলম তার ব্যক্তিগত শটগান দিয়ে গুলি করেন। এরপর আরও একদল লোক সেখানে আসে এবং বাড়ির ফটক ভেঙে ভেতরে ঢুকে যায় ও ভাঙচুর শুরু করে। ছয়তলা বাড়িটি ভাঙচুর চলাকালে তাতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

খবর পেয়ে বিকেল সাড়ে ৫টার দিকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নেভানোর কাজ শুরু করে। আগুন নেভানোর সময় ফায়ার সার্ভিসের সদস্যরা পুড়ে অঙ্গার হওয়া চার পুরুষের লাশ উদ্ধার করে।

চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, দীর্ঘ প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনার পর ভবনের চারতলায় চারজনের লাশ পাওয়া গেছে। লাশ পুড়ে বিকৃত হওয়ায় পরিচয় শনাক্ত করা যায়নি।

এ ব্যাপারে জানতে আরেফিন আলম রঞ্জুর সঙ্গে যোগাযোগ করতে তার মুঠোফোনে কল করা হলে তা বন্ধ পাওয়া যায়।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

খালেদা জিয়াসহ সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়া হবে: রাষ্ট্রপতি

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব রাজনৈতিক বন্দিকে শিগগির মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি।

এসময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান ও আহতদের সুচিকিৎসার প্রয়োজনীয় সহায়তা দেওয়ার কথাও জানান রাষ্ট্রপতি। তিনি আরও বলেন, জরুরি ভিত্তিতে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে। সব দল ও অংশীজনদের সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার যত দ্রুত সম্ভব নির্বাচনের ব্যবস্থা করবে।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

বঙ্গভবনে রাজনৈতিক নেতাদের সঙ্গে রাষ্ট্রপতির বৈঠক

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের লক্ষ্যে সেনাপ্রধান, নৌপ্রধান, বিমান বাহিনীর প্রধান এবং দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বঙ্গভবনে বৈঠক করেন রাষ্ট্রপতি।

বৈঠকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করা হয়। এসময় অনতিবিলম্বে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে সবাইকে ধৈর্য ও সহনশীল আচরণ করার আহ্বান জানানো হয় বৈঠকে। লুটতরাজ ও হিংসাত্মক কর্মকাণ্ড বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্তও নেওয়া হয়।

এ বৈঠকে সর্বসম্মতিক্রমে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে অনতিবিলম্বে মুক্তির সিদ্ধান্ত হয়। এছাড়া বৈষম্যবিরোধী আন্দোলনে এবং সম্প্রতি বিভিন্ন মামলায় আটক সব বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত হয়। সাম্প্রদায়িক সম্প্রতি যেন কোনোভাবেই বিনষ্ট না হয় সে ব্যাপারেও সভায় ঐকমত্য হয়।

প্রতিনিধি দলে ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, জাতীয় পার্টির চেয়ারম্যার জি এম কাদের, কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ও মহাসচিব মজিবুল হক চুন্নু, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, হেফাজতে ইসলামের মামুনুল হক, মুফতি মনির কাসেমী ও মাহাবুবুর রহমান, জামায়াতে ইসলামীর আমির ড. শফিকুর রহমান ও শেখ মো. মাসুদ, মেজর জেনারেল (অব.) ফজলে রাব্বি, জাকের পার্টির মহাসচিব শামীম হায়দার, বাংলাদেশ খেলাফত মজলিসের মাওলানা জালাল উদ্দীন আহমদ, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, গণ-অধিকার পরিষদের অ্যাডভোকেট গোলাম সারওয়ার জুয়েল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ নজরুল, ফিরোজ আহমদ এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল্লাহ আল হোসাইন, আরিফ তালুকদার, ওমর ফারুক ও মোবাশ্বেরা করিম মিমি এবং ইঞ্জিনিয়ার মো. আনিছুর রহমান।

চাঁদপুরে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২

শেখ হাসিনার পদত্যাগের খবর পাওয়ার পর থেকেই চাঁদপুরের আট উপজেলায় উল্লাসে মেতে ওঠে সর্বস্তরের ছাত্র-জনতা। এ সময়ে কচুয়া থানার উপপরিদর্শক (এসআই) মামুনুর রশিদ গণপিটুনিতে নিহত হয়। ফরিদগঞ্জে বিক্ষুব্ধরা থানায় হামলার চেষ্টাকালে পুলিশের গুলিতে শাহাদাত (২০) নামের একজন নিহত হয়েছেন। সোমবার (৫ আগস্ট) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব নিহতের ঘটনা ঘটে।

যে কোনো সময় মুক্তি পেতে পারেন খালেদা জিয়া

যে কোনো সময় মুক্তি পেতে পারেন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সোমবার রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পর জামায়াত ইসলামের আমির ড. শফিকুর রহমান এ তথ্য জানান। জামায়াত ইসলামের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মী এবং সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

এছাড়া অন্তর্বর্তীকালীন সরকার গঠনের জন্য শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা, সংসদ বিলুপ্ত, গত জুলাই থেকে যারা মারা গেছেন তাদের নিয়ে শোক প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে বলে জানান জামায়াতে ইসলামীর আমির। পাশাপাশি এ সময়ে যারা আটক হয়েছেন তাদের মুক্তির বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

কুষ্টিয়ায় দফায় দফায় সংঘর্ষে শিশুসহ নিহত ৮

কুষ্টিয়ায় সংঘর্ষে শিশুসহ অন্তত আটজন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক মানুষ। সোমবার (৫ আগস্ট) দুপুরে কুষ্টিয়া মডেল থানা ও পুলিশ সুপারের কার্যালয়ে হামলাকে কেন্দ্র করে পুলিশ গুলি চালালে হতাহতের এ ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে শহরের থানাপাড়া এলাকার ইউসুফ আলী (৭০), লোকমানের ছেলে আব্দুল্লাহ (১৩), সদর উপজেলার হরিপুর এলাকার নওশের আলীর ছেলে বাবু (৪০) ও কফিলুদ্দিনের ছেলে আশরাফ (৪২)। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও চারজনের মৃত্যু হয়।

মঙ্গলবার সব অফিস-শিক্ষাপ্রতিষ্ঠান খোলা: আইএসপিআর

মঙ্গলবার (৬ আগস্ট) সকাল থেকে দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা খোলা থাকবে। একই সঙ্গে স্কুল-কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে।

সোমবার রাতে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, মঙ্গলবার সকাল থেকে বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা, স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা খাকবে।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

শাজাহান খান-বাহাউদ্দিন নাছিমের বাড়িতে আগুন-ভাঙচুর

মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের বাসভবনে হামলা-ভাঙচুর ও আগুন দিয়েছে জনতা। সোমবার বিকেলে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, শেখ হাসিনার পদত্যাগের পর মাদারীপুর শহরে হাজার হাজার জনতা আনন্দ মিছিল নিয়ে বের হয়। এসময় জনতা মাদারীপুর শহরের কলেজ গেট এলাকায় অবস্থিত সংসদ সদস্য শাজাহান খানের বাসভবন, তার পারিবারিক প্রতিষ্ঠান সার্বিক ইন্টারন্যাশনাল হোটেল, নিজস্ব অফিস, সার্বিক কাউন্টার, শাজাহান খানের ভাই সাবেক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ওবাইদুর রহমান খানের বাসা ও নিজস্ব চেম্বারে ভাঙচুর, লুটপাট ও আগুন দেয়।

অপরদিকে ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও তার ছোট ভাই মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদের শহরের কুকরাইল এলাকার বাসায় হামলা, ভাঙচুর, লুটপাট ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

সাতক্ষীরা কারাগার ফাঁকা, নিহত ৫

সাতক্ষীরা জেলা কারাগারে অগ্নিসংযোগ ও হামলার ঘটনা ঘটেছে। এসময় কারাগারের সব আসামি পালিয়ে যান। জেলার আশাশুনির প্রতাপনগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা জাকির হোসেনসহ চারজনকে গলা কেটে হত্যার ঘটনা ঘটেছে। একইসঙ্গে গুলিতে একজন নিহত হয়েছেন।

এছাড়া সাতক্ষীরা সদর থানা, শ্যামনগর থানা, জেলা শহরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, ট্রাফিক পুলিশ অফিসসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান ভাঙচুর ও আগুন জ্বালিয়ে দেওয়া হয়েছে। সোমবার বিকেলে শেখ হাসিনার পদত্যাগের খবর শোনার পর বিক্ষোভকারীরা এসব ঘটনা ঘটায়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লায়লা পারভীন সেজুঁতির বাসভবন, দৈনিক পত্রদূত অফিস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক আবু আহমেদ সম্পাদিত কালেরচিত্র অফিসে হামলা ও অগ্নিসংযোগ করা হয়। সন্ধ্যা ৬টার দিকে সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য ফিরোজ আহমেদ স্বপনের বাড়ি ভাঙচুর করে দুর্বৃত্তরা।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

সেলিম চেয়ারম্যান ও তার ছেলে নায়ক শান্তকে পিটিয়ে হত্যা

চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন পরিষদের আলোচিত চেয়ারম্যান সেলিম খান ও তার ছেলে নায়ক শান্ত খান গণপিটুনিতে নিহত হয়েছেন। সোমবার শেখ হাসিনা পদত্যাগ করার পর নিজ এলাকা থেকে পালিয়ে যাওয়ার সময় বালিয়া ইউনিয়নের ফরক্কাবাদ বাজারে এসে জনরোষে পড়েন তিনি।

সেখানে নিজের পিস্তল থেকে গুলি করে পালিয়ে বাগাড়া বাজারে এলে ফের জনতার মুখোমুখি হন। সেখানেই তাকে এবং তার ছেলেকে পিটিয়ে হত্যা করা হয়।

আওয়ামী লীগ সরকারের আমলে সেলিম খান চাঁদপুর নৌ-সীমানায় পদ্মা-মেঘনা নদীতে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে কোটি কোটি টাকার মালিক হয়েছেন বলে অভিযোগ রয়েছে। দুদকে তার বিরুদ্ধে মামলা চলমান।

চাঁদপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শেখ মুহসীন আলম বলেন, তাদের মৃত্যুর বিষয় আমরা জেনেছি। তবে আমাদের জানমালের নিরাপত্তার কারণে সেখানে যাইনি।

সেলিম খান ২০১৮ সালে গড়ে তোলেন প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া। একই বছরে শাকিব খান অভিনীত ‘আমি নেতা হবো’ চলচ্চিত্রের মাধ্যমে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। এরপর বেশকিছু চলচ্চিত্র প্রযোজনা করেছেন তিনি।

২০১৯ সালে ঢালিউডে অভিষেক ঘটে শান্ত খানের। ‘প্রেম চোর’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় আসেন তিনি। এরপর ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমায় অভিনয় করেন তিনি। বর্তমানে শান্তর বেশ কয়েকটি সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায় আছে।

বঙ্গভবনের বৈঠকে যে সিদ্ধান্ত হয়েছে

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সভাপতিত্বে সোমবার বঙ্গভবনে অন্তর্বতীকালীন সরকার গঠনের লক্ষ্যে সেনাপ্রধান, নৌপ্রধান ও বিমান বাহিনীর প্রধান এবং দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিদের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

সভায় কোটাবিরোধী আন্দোলনে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গ্রহীত হয় এবং তাদের বিদেহী আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করা হয়।

সভায় অনতিবিলম্বে একটি অন্তর্বতীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত হয়। সভায় দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে সবাইকে ধৈর্য ও সহনশীল আচরণ করার আহ্বান জানানো হয় এবং সেনাবাহিনীকে লুটতরাজ ও হিংসাত্মক কর্মকাণ্ড বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সর্বসম্মতিক্রমে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অনতিবিলম্বে মুক্তির সিদ্ধান্ত হয়। এছাড়া বৈষম্যবিরোধী আন্দোলনে এবং সম্প্রতি বিভিন্ন মামলায় আটককৃত সকল বন্দীকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত হয়। সাম্প্রদায়িক সম্প্রতি যেন কোনভাবেই বিনষ্ট না হয় সে ব্যাপারেও সভায় ঐক্যমত্য প্রতিষ্ঠিত হয়।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

বাংলাদেশ ইস্যুতে নিরাপত্তা কমিটির সঙ্গে মোদীর বৈঠক

বাংলাদেশের চলমান ইস্যু নিয়ে সংসদীয় নিরাপত্তা কমিটির সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার বিকেলে তার সরকারি বাসভবনে এই বৈঠক হয়েছে। এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এর আগে ছাত্রজনতার বিক্ষোভের মুখে দেশ ছেড়ে ভারতে যান শেখ হাসিনা। সঙ্গে রয়েছেন তার বোন শেখ রেহানাও। ইন্ডিয়াটুডের এক লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, ভারত থেকে তিনি লন্ডনে যেতে পারেন।

তবে এবারই প্রথম নয়, এর আগেও তিনি ভারতে আশ্রয় নিয়েছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঢাকায় পরিবারসহ হত্যার পর তিনি ভারতের রাজধানী দিল্লিতে ছয় বছর ছিলেন।

ভারতীয় সম্প্রচারমাধ্যম সিএনএন-নিউজ১৮ জানিয়েছে, অন্য দেশে যাওয়ার জন্য বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রীকে ‘সেফ প্যাসেজ’ দেবে ভারত সরকার।

ঝিনাইদহে চেয়ারম্যানসহ ৪ জন নিহত

ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ৯ নম্বর পোড়াহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম হিরনকে (৫৫) পিটিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। একই সময় তার গাড়িচালক আক্তার মিয়াকে (৪০) কুপিয়ে হত্যা করা হয়।

এদিকে কালীগঞ্জ শহরের ঢাকালে পাড়ায় আগুনে পুড়ে রাব্বি (১৩) এবং মনজু (২০) নামের দুজনের মৃত্যু হয়েছে। সোমবার বিকেলের বিভিন্ন সময় এ ঘটনা ঘটে। রাব্বির বাড়ি উপজেলার ফয়লা এলাকায় এবং মনজুর বাড়ি খয়েরতলা এলাকা বলে জানা গেছে। কালীগঞ্জ থানার ওসি আবু আজিফ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

শেখ হাসিনার দেশ ত্যাগের পর শিক্ষার্থী ও সাধারণ মানুষ ঝিনাইদহ শহরে মিষ্টি বিতরণ করে বিজয় মিছিল করেছে। মিছিলে সর্বস্তরের মানুষ অংশ নেয়।

সংখ্যালঘুদের রক্ষায় গ্রামে-গঞ্জে শিক্ষার্থীদের দাঁড়ানোর আহ্বান

গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় সংখ্যালঘুদের রক্ষায় শিক্ষার্থীদের দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ। সোমবার রাতে এক সংবাদ ব্রিফিংয়ে এ ঘোষণা দেন তিনি।

আব্দুল হান্নান মাসুদ বলেন, আমি এ দেশের ছাত্র-জনতাকে বলবো প্রতিটি জায়গায়, প্রতিটি গ্রামে-গঞ্জে, প্রতিটি পাড়া-মহল্লায় আমাদের সংখ্যালঘু ভাইবোনদের রক্ষার্থে সকলে দাঁড়িয়ে যান- যাতে কেউ ঘোলা পানিতে মাছ শিকার করতে না পারে।

তিনি বলেন, বাংলাদেশের ছাত্র-জনতা শান্তিপূর্ণভাবে বিজয় উদযাপন করছে। প্রত্যেকটি জায়গায় ধর্মবর্ণ নির্বিশেষে সবাইকে অবস্থান নেওয়ার জন্য অনুরোধ করছি। যাতে পরাজিত শক্তি এ দেশের মানুষের ওপর নির্মম নির্যাতন চালাতে না পারে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই সমন্বয়ক আরও বলেন, পরাজিত শক্তি এখন মুখোশ পাল্টে সাধারণ ছাত্র-জনতার ভেতরে ঢুকে এ দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার করার অপচেষ্টা চালাচ্ছে।

গণমাধ্যমের ওপর হামলা না চালানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, গণমাধ্যমের কর্মীরা আমাদের বন্ধু। গণমাধ্যমের ওপর কোনো আক্রমণ নয়, গণমাধ্যমের ওপর কোনো হামলা নয়। গণমাধ্যম আমাদের তথ্যগুলো তুলে ধরেছে।

মাসুদ আরও বলেন, আমি এখান থেকে বলছি, বাংলাদেশে এই মুহূর্তের পর থেকে আর কোনো আগুন জ্বলবে না। আর কোথাও কারও ওপর হামলা হবে না। আমাদের কোনো প্রতিশোধ নেই। আমরা সকলকে ক্ষমা করে দিলাম। সাধারণ ক্ষমা ঘোষণা করা হলো। যারা হত্যার সঙ্গে জড়িত ছিল তাদের দ্রুত বিচার ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করে তাদের বিচার করার ব্যবস্থা আমাদের অন্তর্বর্তীকালীন সরকার যারা আছেন তারা করবেন।

আল্লাহর রহমতে দানবের হাত থেকে জাতি মুক্তি পেলো: ফখরুল

আল্লাহর রহমতে দানবের হাত থেকে জাতি মুক্তি পেলো বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার বঙ্গভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। সেইসঙ্গে গত কিছুদিনে যত রাজনৈতিক নেতাকর্মীকে জেলে পাঠানো হয়েছে তাদেরও মুক্তি দিতে হবে।

তিনি জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সবাইকে ধৈর্য ধারণের আহ্বান জানিয়েছেন।

তারেক রহমানকেও অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের নেতাকে দেশে ফেরানোর ব্যবস্থা করতে হবে।

২৪ ঘণ্টার মধ্যে সব বন্দীর মুক্তি দাবি

আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা পেশ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ২৪ ঘণ্টার মধ্যে আন্দোলন ঘিরে গ্রেফতার হওয়া সব বন্দীর মুক্তির দাবি জানিয়েছে তারা। সোমবার (৫ আগস্ট) রাজধানীর তেজগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

ঐতিহাসিক ৫ আগস্টে যা যা ঘটলো

নাহিদ ইসলাম বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমরা একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের প্রস্তাব করবো। সেই জাতীয় সরকারে অভ্যুত্থানকারী ছাত্র-নাগরিকদের অংশ থাকবে এবং নাগরিক সমাজসহ বিভিন্ন পেশাজীবী ও বিভিন্ন পক্ষ রয়েছে। সবার প্রতিনিধিত্ব নিশ্চিত করে তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে আমরা অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা ও সেই সরকারে কারা কারা থাকবেন তাদের নাম ঘোষণা করবো।

নাহিদ ইসলাম বলেন, অভ্যুত্থানকারী ছাত্র-নাগরিকদের সমর্থিত বা প্রস্তাবিত সরকার ছাড়া আমরা কিন্তু আর কোনো সরকার সমর্থন করবো না। সেটা সেনা-সমর্থিত সরকার হতে পারে বা জরুরি অবস্থা দিয়ে রাষ্ট্রপতি-শাসিত সরকার হতে পারে- এ ধরনের সরকারকে বিপ্লবী ছাত্র-জনতা গ্রহণ করবে না।

এই সমন্বয়ক আরও বলেন, যারা এই আন্দোলনে শহীদ হয়েছেন তাদের আমরা জাতীয় বীর হিসেবে ঘোষণা করছি। এছাড়া যারা এই ফ্যাসিস্ট রেজিমে শহীদ হয়েছেন তাদেরও স্মরণ করছি। ফ্যাসিবাদের দোসররা যেন কোনো সুযোগ না পায় সেজন্য ছাত্র-জনতাকে রাজপথেই থাকতে হবে।

এসময় তিনি ২৪ ঘণ্টার মধ্যে সব রাজবন্দির মুক্তি, সংখ্যালঘুদের সর্বোচ্চ নিরাপত্তা, পাশাপাশি গণমাধ্যমকর্মীদেরও নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানান। অনেক পক্ষ সুযোগ নিয়ে আন্দোলনকারীদের ওপর দোষ চাপাতে পারে বলে সবাইকে সতর্ক করেন তিনি। রাষ্ট্রের কোনো সম্পদের ক্ষতি যেন না হয় সে ব্যাপারেও সতর্ক থাকলে রাজপথে ছাত্র-জনতাকে থাকার আহ্বান জানান নাহিদ ইসলাম।

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে শেখ হাসিনার সাক্ষাৎ

ভারতের উত্তরপ্রদেশের গাজিয়াবাদ বিমান ঘাঁটিতে অবতরণ করেছেন শেখ হাসিনা। এরপর বিকেলে তিনি দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবগত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

জানা গেছে, দ্রুত ভারত থেকে লন্ডন যাবেন শেখ হাসিনা। এর আগে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে গণভবন ছাড়েন।

লালমনিরহাটে আ’লীগ নেতাদের বাসা-প্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগ

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর মন্ত্রিসভা বিলুপ্ত

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগ করেছেন শেখ হাসিনা। এরই মধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনার কথা জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রীর পদত্যাগের পর মন্ত্রিসভার অন্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা পদত্যাগ করেছেন বলে গণ্য হবে। এতে মন্ত্রিসভা বিলুপ্ত হয়ে যায়। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা দায়িত্ব চালিয়ে যেতে পারবেন বলেও সংবিধানে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশের সংবিধানের ৫৭ অনুচ্ছেদে বলা হয়েছে- প্রধানমন্ত্রীর পদ শূন্য হইবে, যদি- (ক) তিনি কোনো সময়ে রাষ্ট্রপতির নিকট পদত্যাগপত্র প্রদান করেন।

অন্য মন্ত্রীদের পদের মেয়াদ নিয়ে সংবিধানের ৫৮ (৪) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধানমন্ত্রী পদত্যাগ করিলে বা স্বীয় পদে বহাল না থাকিলে মন্ত্রীদের প্রত্যেকে পদত্যাগ করিয়াছেন বলিয়া গণ্য হইবে; তবে এই পরিচ্ছেদের বিধানাবলি-সাপেক্ষে তাহাদের উত্তরাধিকারীগণ কার্যভার গ্রহণ না করা পর্যন্ত তাহারা স্ব স্ব পদে বহাল থাকিবেন। ‘মন্ত্রী’ বলিতে প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী অন্তর্ভুক্ত।

প্রধানমন্ত্রীর পদত্যাগের পর মন্ত্রিসভা বিলুপ্ত

গত বছরের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিএনপিবিহীন এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। এরপর ১১ জানুয়ারি গঠিত হয় নতুন মন্ত্রিসভা। ওই মন্ত্রিসভায় সদস্য ছিল প্রধানমন্ত্রীসহ ৩৭ জন। পরে ১ মার্চ আরও সাতজন প্রতিমন্ত্রীকে নিয়োগ দেওয়া হয়। পাঁচ বছরের জন্য মন্ত্রিসভা গঠন করা হয়। তবে এ মন্ত্রিসভা প্রায় সাত মাসের মাথায় বিলুপ্ত হলো।

আন্দোলনে শহীদদের জাতীয় বীর ঘোষণা করা হবে: নাহিদ

কোটা সংস্কার ও সরকার পতনের আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের জাতীয় বীর হিসেবে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

সোমবার (৫ আগস্ট) সন্ধ্যায় বেসরকারি টেলিভিশন চ্যানেল টুয়েন্টিফোরকে এ কথা জানিয়েছেন তিনি।

নাহিদ ইসলাম বলেন, আন্দোলনের নামে আমাদের ছাত্র-নাগরিক অভ্যুত্থানে যারা শহীদ হয়েছেন তাদের আমরা জাতীয় বীর হিসেবে ঘোষণা করবো। আন্দোলনে যারা অংশ নিয়েছেন, আহত হয়েছেন এ বিজয় আমরা তাদের উদ্দেশ্যে উৎসর্গ করছি।

আন্দোলনে শহীদদের জাতীয় বীর ঘোষণা করা হবে: নাহিদ

যশোরে শাহীন চাকলাদারের হোটেলে অগ্নিসংযোগ, নিহত ৬

শেখ হাসিনার পদত্যাগের পর যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের মালিকানাধীন পাঁচ তারকা হোটেল ‘জাবির ইন্টারন্যাশনালে’ অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ জনতা। এতে দগ্ধ হয়ে ছয়জন নিহত ও ২০ জন গুরুতর আহত হয়েছেন।

সোমবার বিকেল ৪টার দিকে এ ঘটনা ঘটে। এসময় হোটেলের ভেতরে অনেকে আটকা পড়েন। হেলিকপ্টারে করে উদ্ধারকারী দল ১৪ তলা বিশিষ্ট হোটেলের ছাদ থেকে কয়েকজনকে উদ্ধার করে। এদিকে ফায়ার সার্ভিসের কয়েকটি দল সন্ধ্যা ৭টা পর্যন্ত আগুন নেভানোর চেষ্টা করেও নিয়ন্ত্রণে আনতে পারেনি।

শাহীন চাকলাদারের হোটেল ছাড়াও তার শহরের কাজীপাড়া কাঠালতলার বাসভবন, কাজীপাড়ায় যশোর-৩ (সদর) আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের বাসা, জেলা আওয়ামী লীগের কার্যালয়, শেখ রাসেলের ভাস্কর্যসহ বিভিন্ন সরকারি স্থাপনা ভাঙচুরের ঘটনা ঘটেছে।

jagonews24

এসময় আইন শৃঙ্খলাবাহিনীর কোনো সদস্যকে রাস্তায় দেখা যায়নি। ফোন করলেও কেউ ফোন ধরেননি। এছাড়া চাঁচড়ায় যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনের বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা চালায় দুর্বৃত্তরা।

সোমবার সন্ধ্যায় যশোরের ছাত্র আন্দোলনের সমন্বয়ক রাশেদ খান বলেন, অনেকদিন ধরে যশোরে আন্দোলন করে আসছি। যশোরে কোথাও সহিংসতার ঘটনা ঘটেনি। আজ আমাদের বিজয়ের দিনে এমন ঘটনা ঘটেছে, সেটি দুঃখজনক। সাধারণ শিক্ষার্থীরা এসব ঘটনা ঘটায়নি। যারা করেছে, তাদের রাজনৈতিক কোনো উদ্দেশ্য রয়েছে।

সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদের বাসভবনে হামলা-ভাঙচুর

কিশোরগঞ্জে সাবেক রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের বাসভবনে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সোমবার বিকেলে শহরের খরমপট্টি এলাকায় বাসভবনে শত শত মানুষ প্রধান ফটক ভেঙে বাসায় ঢুকে ব্যাপক ভাঙচুর চালায়।

স্থানীয়রা জানায়, উত্তেজিত জনতা বাসার কিছু মালামাল বাইরে এনে সেখানে আগুন ধরিয়ে দেওয়া হয়। এছাড়া বাসার বিভিন্ন মালামাল মানুষ হাতে হাতে করে নিয়ে যায়।

এছাড়া জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলাম টিটুর বাসা ভাঙচুর করা হয়। বাসাটি থেকে বিভিন্ন ধরনের মালামালও হাতে হাতে করে নিয়ে যায় সাধারণ মানুষ। এছাড়া ডিএমপির যুগ্ম-কমিশনার বিপ্লব কুমার সরকারের খরমপট্টি এলাকার বাসভবনে হামলা ও ভাঙচুর হয়েছে। হামলা হয়েছে জেলা ছাত্রলীগ সভাপতি মো. আনোয়ার হোসেন মোল্লা সুমনের বাসভবন ও ব্যক্তিগত চেম্বারে। শহরের কালীবাড়ি মার্কেটে অবস্থিত সময় টেলিভিশন ও প্রতিদিনের বাংলাদেশ অফিস, প্রেস ক্লাবে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে।

jagonews24

অন্যদিকে জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ সুপারের কার্যালয় এবং কিশোরগঞ্জ মডেল থানায় হামলা হয়েছে। এসব স্থাপনায় সেনা মোতায়েন করা হয়েছে।

শাহজালাল বিমানবন্দর এলাকায় ভাঙচুর

শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বঙ্গবন্ধু ভাস্কর্য ভেঙে ফেলেছে উৎসুক ছাত্র-জনতা।

jagonews24

সোমবার বিকেল ৫টার দিকে হাজারো মানুষ এ ভাস্কর্য ভাঙচুর করে। এছাড়া একই সময় বিমানবন্দরের ভেতর আওয়ামী লীগের এক নেতার গাড়ি ভাঙচুর করা হয়।

পুলিশ সদর দপ্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে আগুন

রাজধানীর গুলিস্তানে পুলিশ সদর দপ্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ভবনে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এসময় দুটি ভবনে আগুন দেওয়ার ঘটনাও ঘটে। সোমবার রাত পৌনে ৮টার দিকে এ হামলার ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার রোজিনা আক্তার এ তথ্য নিশ্চিত করেছেন।

সদর দপ্তরের ভেতরে থাকা এক পুলিশ কর্মকর্তা জানান, পুলিশ সদর দপ্তরে আগুন দেওয়া হয়েছে।

এসময় তিনি সেনাবাহিনীর সহযোগিতা কামনা করেছেন।

jagonews24

তবে এই মুহূর্তে পুলিশ দপ্তরে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন উপস্থিত নেই বলে জানা গেছে।

রাজপথ থেকেই চূড়ান্ত বিজয় ঘোষণা: সমন্বয়ক আসিফ

রাজপথ থেকেই চূড়ান্ত বিজয় ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। সোমবার সন্ধ্যায় বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টি-২৪ এ উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।

সবাইকে ধৈর্য ধরার আহ্বান অলির

সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি অলি আহমদ। সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

অলি আহমদ বলেন, হাজার হাজার ছাত্র-ছাত্রী ও সাধারণ জনতার রক্তের বিনিময়ে আমরা আজ পুনরায় স্বাধীনতা অর্জন করেছি। এর সম্পূর্ণ কৃতিত্ব ছাত্র-ছাত্রী এবং সাধারণ জনতার।

তিনি বলেন, আন্দোলনের সাফল্যের জন্য আপনাদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। এখন আপনাদের সবাই ধৈর্যের সঙ্গে থাকতে হবে। দেশের সম্পদের কোনো ক্ষতিসাধন করা যাবে না।

jagonews24

এলডিপির সভাপতি বলেন, এখন একটি সুন্দর জাতীয় সরকার গঠন সময়ের দাবি। এই সরকারে কোনো অদক্ষ, দুর্নীতিবাজ, দাগি, নীতি-নৈতিকতাহীন, দেশদ্রোহী, অবৈধ সরকারের সুবিধাভোগী কাউকে অন্তর্ভুক্ত করা যাবে না।

তিনি বলেন, স্বৈরশাসককে পদত্যাগে বাধ্য করতে গিয়ে যেসব ছেলে-মেয়ে/ভাই-বোন শহীদ হয়েছেন, আহত হয়েছেন, তাদের এবং তাদের পরিবারের পুনর্বাসন ও সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।

মা আর রাজনীতিতে ফিরবেন না: জয়

প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে গেছেন শেখ হাসিনা। সেখান থেকে তার লন্ডন যাওয়ার কথা রয়েছে। এমন পরিস্থিতির মধ্যে শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, তার মা আর রাজনীতিতে ফিরবেন না।

জয় বলেছেন, শেখ হাসিনা এতটাই হতাশ যে তার কঠোর পরিশ্রম করার পরও কিছু লোক তার বিরুদ্ধে দাঁড়িয়ে গেছেন।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসকে জয় বলেন, গতকাল থেকেই তার মা পদত্যাগের কথা চিন্তা করছিলেন। তিনি দেশ ছেড়েছেন তার নিরাপত্তার জন্য।

jagonew24

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে গেলেন যারা

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে দেখা করতে বঙ্গভবনে প্রবেশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও জামায়াতের আমির ডা. শফিকুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। সোমবার একটি মিনিবাসে বঙ্গভবনে যান তারা।

বঙ্গভবনে আরও যারা গেছেন তাদের মধ্যে রয়েছেন বিএনপির মির্জা আব্বাস, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব মজিবুল হক চুন্নু, জাপা নেতা আনিসুল হক, হেফাজত নেতা মামুনুল ইসলাম, মাহাবুবুর রহমান, মুফতি মনির কাসেমী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, জাকের পার্টির শামিম হায়দার, ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি সৈয়দ মো. ফয়জুল করিম, জামায়াতে ইসলামীর শেখ মো. মাসুদ, বাংলাদেশ খেলাফত মজলিসের মাওলানা জালাল উদ্দীন আহমদ, মেজর জেনারেল ফজলে রাব্বি (অব.) এবং আশরাফুল আলম।

শিগগিরই ছাত্র–শিক্ষক প্রতিনিধির সঙ্গে বসবেন সেনাপ্রধান

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান শিগগিরই ছাত্র–শিক্ষক প্রতিনিধির সঙ্গে সরাসরি আলোচনায় বসবেন। সোমবার সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম ৬ ঘণ্টার জন্য বন্ধ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম ছয় ঘণ্টার জন্য বন্ধ থাকবে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সোমবার সন্ধ্যা ৬টার দিকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

jagonews24

সংসদ ভবনে জনতার স্রোত

প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে শেখ হাসিনার দেশ ছেড়ে যাওয়ার পর গণভবনে ঢুকে পড়েন অসংখ্য মানুষ। গণভবন থেকে গরু, মাছ, হাঁস, মুরগি, আসবাবপত্র, ফ্রিজ, এসিসহ নানা পণ্য নিয়ে যেতে দেখা গেছে মানুষকে। এদিকে সংসদ ভবনে জনতার স্রোত লক্ষ্য করা গেছে। সংসদ ভবনের ভেতর থেকে মানুষকে জিনিসপত্র নিয়ে যেতে দেখা গেছে।

সুধা সদনেও আগুন

রাজধানীর ধানমণ্ডির সুধা সদনে বিকেলে ভাঙচুর করে আগুন দেন বিক্ষোভকারীরা। বাড়ি থেকে জিনিসপত্র বের করে যে যার মতো নিয়ে চলে যান।

প্রধান বিচারপতি বাসভবনে ভাঙচুর

প্রধান বিচারপতি বাসভবনে ভাঙচুর চালান বিক্ষোভকারীরা। বিকেল পৌনে ৫টার দিকে বেশ কিছু মানুষ দেয়াল টপকে রাজধানীর ১৯ হেয়ার রোডে অবস্থিত প্রধান বিচারপতির বাসভবনে ঢুকে পড়েন। তখন নিরাপত্তা রক্ষী ছিলেন না। বাসভবন ভাঙচুরের পাশাপাশি বাসভবনে থাকা বিভিন্ন জিনিসপত্র নিয়ে যান লোকজন। এর কিছুক্ষণ আগে প্রধান বিচারপতি বাসভবন থেকে বের হন।

বিশ্ব সংবাদমাধ্যমে শেখ হাসিনার দেশত্যাগের খবর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে বোন শেখ রেহানাকে নিয়ে দেশ ছাড়েন। সোমবার এমন খবর জানিয়েছে বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম।

বিবিসির খবর, শেখ হাসিনা পদত্যাগ করেছেন। বিবিসির স্থানীয় প্রতিনিধির বরাতে এ খবর দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিবিসি জানিয়েছে, শেখ হাসিনা ‘নিরাপদ আশ্রয়ের’ জন্য দেশ ছেড়েছেন। সঙ্গে শেখ রেহানাও আছেন।

Jagonews24

দেশবাসীকে শান্ত থাকার আহ্বান বিএনপি মহাসচিবের

দেশবাসীকে শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার এক বার্তায় তিনি বলেন, সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে আজকের বৈঠক সুন্দর হয়েছে। তিনি আমাকে বলেছেন আপনাদের মাধ্যমে দেশবাসীকে জানানোর জন্য।

বঙ্গবন্ধু ভবনে আগুন

বিকেলে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে আগুন ধরিয়ে দেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা নানা স্লোগান দিচ্ছিল।

আওয়ামী লীগের কার্যালয়ে আগুন

ধানমণ্ডির ৩/এ–তে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে আগুন দেন আন্দোলনকারীরা। বিকেল ৪টার দিকে আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে আগুন দেন বিক্ষোভকারীরা। আগুন দেওয়া হয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়েও।

jagonews24

ধানমণ্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় হামলা, ভাঙচুর

বিকেল সাড়ে ৩টার দিকে ধানমণ্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় হামলা ও ভাঙচুর করেন আন্দোলনকারীরা। বাড়ির ভেতর থেকে ধোয়াও বের হতে দেখা গেছে।

প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন: সেনাপ্রধান

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। সোমবার সেনাপ্রধান বলেন, এখন রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। সব হত্যার বিচার হবে। সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। আমরা রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছি।

জনগণের উদ্দেশে সেনাপ্রধান বলেন, ‘দেশে শান্তিশৃঙ্খলা বজায় রাখেন। আপনারা আমার ওপর আস্থা রাখেন, একসাথে কাজ করি। দয়া করে সাহায্য করেন। মারামারি সংঘাত করে আর কিছু পাব না। সংঘাত থেকে বিরত হোন। সবাই মিলে সুন্দর দেশ গড়েছি।’

সেনাপ্রধান বলেন, ‘আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে যাব। এই অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে ওনার সঙ্গে কথা বলব। তাঁর সঙ্গে আলাপ–আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে।’

কোন কোন রাজনৈতিক দল সঙ্গে বৈঠক করেছেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, ‘বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতের ইসলামীর সঙ্গে বৈঠক হয়েছে। শিক্ষক আসিফ নজরুল ও জোনায়েদ সাকিও বৈঠকে ছিলেন। তিনি বলেন, ছাত্রদের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়নি। ছাত্ররা শিক্ষক আসিফ নজরুলকে শ্রদ্ধা করেন। তাকে অনুরোধ করেছেন যোগাযোগ করতে। ইতিমধ্যে আসিফ নজরুল একটি ভিডিও বার্তা দিয়েছেন।

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, আমরা এখন বঙ্গবভনে যাব। সেখানে অন্তবর্তী সরকার গঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে। তিনি ছাত্রদের শান্ত হওয়ার পরামর্শ দেন।

সমস্ত হত্যা ও অন্যায়ের বিচার হবে উল্লেখ করে ওয়াকার-উজ-জামান বলেন, ‘আপনারা সশস্ত্র বাহিনীর প্রতি আস্থা রাখেন। আমরা সমস্ত দায়দায়িত্ব নিচ্ছি। আপনাদের কথা দিচ্ছি, আশাহত হবেন না। যত দাবি আছে, সেগুলো আমরা পূরণ করব। দেশে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসব। আমাদের সহযোগিতা করেন। প্রতিটি হত্যার বিচার হবে।’

ভাঙচুর, হত্যা, সংঘর্ষ ও মারামারি থেকে জনগণকে বিরত থাকার আহ্বান জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘আপনারা যদি কথামতো চলেন, একসঙ্গে কাজ করি। নিঃসন্দেহে সুন্দর পরিণতির দিকে অগ্রসর হতে পারব। মারামারি ও সংঘাত করে আর কিছু পাব না। তাই দয়া করে ধ্বংসযজ্ঞ, অরাজকতা ও সংঘর্ষ থেকে বিরত হন। সবাই মিলে সুন্দর ভবিষ্যতের দিকে অগ্রসর হব।’

গণভবনে ঢুকে পড়েন অসংখ্য মানুষ

গণভবনে ঢুকে পড়েছেন অসংখ্য মানুষ। তারা গণভবনের মাঠে উল্লাস প্রকাশ করেন। এ সময় অনেকের হাতে গণভবনে ব্যবহৃত বিভিন্ন জিনিস দেখা যায়।

দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

আজ সোমবার দুপুর আড়াইটায় একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তার সঙ্গে ছোট বোন শেখ রেহানা ছিলেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, তারা হেলিকপ্টারে ভারতের উদ্দেশে রওনা হন।

বার্তা সংস্থা এএফপি জানায়, শেখ হাসিনা ও শেখ রেহানা গণভবন থেকে নিরাপদ স্থানে চলে গেছেন। শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি।

বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেনাপ্রধানের বৈঠক

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেনা সদর দপ্তরে বৈঠক করেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। বৈঠকে ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ও মহাসচিব মুজিবুল হক চুন্নু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল।

মোবাইল ইন্টারনেট চালু

একদিন বন্ধ থাকার পর সোমবার দুপুর ২টার পরে মোবাইল ইন্টারনেট চালু হয়েছে। এর আগে সোমবার সকালে কয়েক ঘণ্টা বন্ধ থাকার পরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়।

jagonews24

উত্তরা থেকে বনানীর দিকে আন্দোলনকারীরা

দুপুর ১টার দিকে রাজধানীর উত্তরা থেকে বনানীর দিকে যান আন্দোলনকারীদের একটি দল। শিক্ষার্থী–অভিভাবক ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মিছিলে অংশ নেন।

ব্রডব্যান্ড ইন্টারনেট চালু

সোমবার দুপুর সোয়া ১টার দিকে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়। তবে মোবাইল ইন্টারনেট চালু হয়নি।

জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন সেনাপ্রধান

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আজ সোমবার দুপুর ২টায় জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এ তথ্য জানানো হয়েছে। সে সময় পর্যন্ত জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ জানায় আইএসপিআর।

মেরুল বাড্ডায় মূল সড়কে বিক্ষোভকারীরা

দুপুর সাড়ে ১২টার দিকে মেরুল বাড্ডায় মূল সড়কে অবস্থান নিয়ে নানা ধরনের স্লোগান দেন বিক্ষোভকারীরা। রামপুরা ব্রিজের কাছ থেকে পুলিশ এসে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। তখন বিক্ষোভকারীরা গলির ভেতরে ঢুকে যায়।

jagonews24

প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন: সেনাপ্রধান

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। সোমবার সেনাপ্রধান বলেন, এখন রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। সব হত্যার বিচার হবে। সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। আমরা রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছি।

জনগণের উদ্দেশে সেনাপ্রধান বলেন, ‘দেশে শান্তিশৃঙ্খলা বজায় রাখেন। আপনারা আমার ওপর আস্থা রাখেন, একসাথে কাজ করি। দয়া করে সাহায্য করেন। মারামারি সংঘাত করে আর কিছু পাব না। সংঘাত থেকে বিরত হোন। সবাই মিলে সুন্দর দেশ গড়েছি।’

সেনাপ্রধান বলেন, ‘আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে যাব। এই অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে ওনার সঙ্গে কথা বলব। তাঁর সঙ্গে আলাপ–আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে।’

কোন কোন রাজনৈতিক দল সঙ্গে বৈঠক করেছেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, ‘বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতের ইসলামীর সঙ্গে বৈঠক হয়েছে। শিক্ষক আসিফ নজরুল ও জোনায়েদ সাকিও বৈঠকে ছিলেন। তিনি বলেন, ছাত্রদের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়নি। ছাত্ররা শিক্ষক আসিফ নজরুলকে শ্রদ্ধা করেন। তাকে অনুরোধ করেছেন যোগাযোগ করতে। ইতিমধ্যে আসিফ নজরুল একটি ভিডিও বার্তা দিয়েছেন।

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, আমরা এখন বঙ্গবভনে যাব। সেখানে অন্তবর্তী সরকার গঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে। তিনি ছাত্রদের শান্ত হওয়ার পরামর্শ দেন।

সমস্ত হত্যা ও অন্যায়ের বিচার হবে উল্লেখ করে ওয়াকার-উজ-জামান বলেন, ‘আপনারা সশস্ত্র বাহিনীর প্রতি আস্থা রাখেন। আমরা সমস্ত দায়দায়িত্ব নিচ্ছি। আপনাদের কথা দিচ্ছি, আশাহত হবেন না। যত দাবি আছে, সেগুলো আমরা পূরণ করব। দেশে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসব। আমাদের সহযোগিতা করেন। প্রতিটি হত্যার বিচার হবে।’

ভাঙচুর, হত্যা, সংঘর্ষ ও মারামারি থেকে জনগণকে বিরত থাকার আহ্বান জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘আপনারা যদি কথামতো চলেন, একসঙ্গে কাজ করি। নিঃসন্দেহে সুন্দর পরিণতির দিকে অগ্রসর হতে পারব। মারামারি ও সংঘাত করে আর কিছু পাব না। তাই দয়া করে ধ্বংসযজ্ঞ, অরাজকতা ও সংঘর্ষ থেকে বিরত হন। সবাই মিলে সুন্দর ভবিষ্যতের দিকে অগ্রসর হব।’

সকাল ১১টার পর ঢাকার উত্তরায় বিএনএস সেন্টারের সামনে হাজারো আন্দোলনকারী রাস্তায় অবস্থান নেন।

যাত্রাবাড়ীতে হাজারো মানুষ রাস্তায়

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় হাজারো মানুষ রাস্তায় অবস্থান নেন। যাত্রাবাড়ী থানা এলাকায় অবস্থান নেয় পুলিশ। সাঁজোয়া যানসহ সেনাবাহিনীর সদস্যদের দেখা গেছে সেখানে। বেলা ১১টায় পুলিশ বিক্ষোভকারীদের উদ্দেশে কাঁদানে গ্যাসের শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।

ইন্টারনেট শাটডাউন

সরকারের নির্দেশে সকাল সাড়ে ১০টার দিকে ইন্টারনেট টোটাল শাটডাউন করা হয়। এর আগে সাত দিনের মাথায় গতকাল রোববার ফোর-জি নেটওয়ার্ক বন্ধ করা হয়।

শহীদ মিনারে শিক্ষার্থীরা

সকাল ১০টার আগে ও পরে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও জনতা। পুলিশ সাউন্ড গ্রেনেড, কাঁদানে গ্যাসের শেল ও গুলি করে তাদের সরিয়ে দেন।

কারফিউ ভঙ্গ

সকাল ১০টার পর থেকে কারফিউ ভঙ্গ করে রাজধানীর বিভিন্ন স্থানে রাস্তায় নেমে আসে ছাত্র-জনতা।

‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ও অনির্দিষ্টকালের কার‌ফিউ‌

সকাল থেকে চলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ও সরকারের ডাকা অনির্দিষ্টকালের কার‌ফিউ‌। রোববার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ এক বিবৃতিতে আজই সারা দেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশে যাত্রা করার আহ্বান জানান।

একইস‌ঙ্গে তিনদিনের (৫, ৬ ও ৭ আগস্ট) সাধারণ ছু‌টি ঘোষণা ক‌রে সরকার। এ অবস্থায় সকা‌ল থেকে রাজধানীর সড়‌কগুলো ছিল ফাঁকা। মূল সড়কে মানুষের চলাচল ছিল স্বাভাবিকের চেয়ে অনেক কম। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এসএসআর/এমএমএআর/জেআইএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।