ঢাকার বিভিন্ন স্থানে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০২ পিএম, ০৪ আগস্ট ২০২৪

বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের রাজধানীর বিভিন্ন এলাকায় সংঘর্ষ চলছে। বেশ কয়েকটি স্থানে চলছে ধাওয়া-পাল্টাধাওয়া, ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিভিন্ন স্থানে হতাহতের খবর পাওয়া গেছে।

রোববার (৪ আগস্ট) সকাল থেকে শুরু হওয়া সংঘর্ষ চলছে এখনো। 

বাড্ডা

রাজধানীর মেরুল বাড্ডায় আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগ ও ছাত্রলীগের ধাওয়া-পাল্টাধাওয়া চলছে।

ধানমন্ডি

রাজধানীর ধানমন্ডি ২৭ নম্বর সড়কে বিক্ষোভকারীদের ধাওয়া দিয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এ সময় গুলি ছোড়ার শব্দ শুনতে পাওয়া যায়।

শাহবাগ

রোববার বেলা ১১টার দিকে রাজধানীর শাহবাগ এলাকায় বিক্ষোভকারীরা আওয়ামী লীগ নেতাকর্মীদের ধাওয়া দেন। রাজধানীর শাহবাগ মোড়ে লাঠিসোঁটা হাতে শত শত লোক জড়ো হন। সকালে সাড়ে ১০টার পরে তারা পুরান ঢাকার দিক থেকে মিছিল নিয়ে শাহবাগে আসেন। সে সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সামনের দিকে আওয়ামী লীগের নেতাকর্মীরা স্লোগান দিচ্ছিলেন। তবে পুরান ঢাকার দিক থেকে আসা মিছিল থেকে তাদের ধাওয়া দেওয়া হয়। তারা হাসপাতালের ভেতরে ঢুকে যান।

সংঘর্ষের সময় হাসপাতাল প্রাঙ্গণে রাখা বেশ কয়েকটি গাড়ি অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয়। সে সময় হাসপাতালের ভেতরে আশ্রয় নেওয়া আওয়ামী লীগের নেতাকর্মীরা ইটপাটকেল ছুড়ছিলেন আন্দোলনকারীরা।

মিছিলের সময় এক দফা দাবিতে স্লোগান দেওয়া হয়। আরও বলা হয়, আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই।

বাংলামোটর

রাজধানীর বাংলামোটরে আওয়ামী লীগ ও দলের অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ শুরু হয়েছে। শাহবাগ ও হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়ে বিক্ষোভকারীরা অবস্থান নেওয়ার পর কারওয়ান বাজার থেকে আওয়ামী লীগের একটি মিছিল সেদিকে যায়। তারপর বাংলামোটরে সংঘর্ষ শুরু হয়। বিক্ষোভকারীদের দিকে গুলি ছুড়তে দেখা গেছে। কয়েকজন বিক্ষোভকারী আহত হলে তাদের হাসপাতালে নিয়ে যেতে দেখা যায়।

সায়েন্সল্যাব

রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় আজ রোববার বেলা সাড়ে ১১টা থেকে বিক্ষোভ করছেন বিক্ষোভকারীরা। দুপুরে সায়েন্সল্যাব মোড়ের পুলিশ বক্স ভাঙচুর করা হয়েছে। পরে ভাঙা লোহা-লক্কড় একজনকে রিকশায় নিয়ে চলে যেতে দেখা যায়।

বিক্ষোভকারীরা সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছেন। সায়েন্সল্যাব হয়ে কোনো যানবাহন চলাচল করছে না। আশপাশ এলাকায় পুলিশের অবস্থান দেখা যায়নি। ওই এলাকার সড়ক বিভাজক ভাঙচুর করা হয়েছে। সড়কে ইটের ভাঙা অংশ ছড়িয়ে ছিটিয়ে আছে।

উত্তরা

রাজধানী উত্তরার আজমপুরে বিক্ষোভকারী, পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ চলছে। আজ রোববার দুপুর ১২টার দিকে এ সংঘর্ষ শুরু হয়।

এর আগে আওয়ামী লীগের নেতাকর্মীদের ধাওয়া দেন বিক্ষোভকারীরা। তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। বিক্ষোভকারীরা বিএনএস থেকে আজমপুর পর্যন্ত সড়কে অবস্থান করছেন। রাস্তায় যান চলাচল বন্ধ।

পরিবাগ

রাজধানীর পরিবাগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আসাদুজ্জামানের কার্যালয়ে আগুন দেওয়া হয়েছে। আজ রোববার দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।

আরও পড়ুন:

মিরপুর

রাজধানীর মিরপুর-১০ নম্বর গোলচত্বরে আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের ধাওয়া-পাল্টাধাওয়া ও ভাঙচুর চলছে। রোববার (৪ আগস্ট) দুপুর সোয়া ১২টা থেকে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়।

আওয়ামী লীগ নেতাকর্মীদের ধাওয়ায় আন্দোলনকারীদের বেনারসিপল্লি সংলগ্ন বিভিন্ন অলি-গলিতে অবস্থান নিতে দেখা গেছে। ১০ নম্বর আইডিয়াল স্কুলগলিতে একাধিক ককটেল বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। এসময় গুলিবিদ্ধ এক কিশোরকে হাসপাতালে নিতে দেখা গেছে। দুপুর ১টার দিকে অন্তত ৫-৬ জন আন্দোলনকারীকে মিরপুর-১১ নম্বরের ইসলামিয়া হাসপাতালে চিকিৎসা নিতে আসতে দেখা গেছে।

পুরান ঢাকা

এক দফা দাবিতে চলা অসহযোগ আন্দোলনে রাজধানীর পুরান ঢাকায় পুলিশ ও আন্দোলনকারীদের সংঘর্ষ হয়। এ সময় ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের সামনে পুলিশের একটি গাড়িতে আগুন দেওয়া হয়। আজ রোববার বেলা ১১টার পর এ ঘটনা ঘটে।

এদিকে, রাজধানীর যাত্রাবাড়ী, মোহাম্মদপুর, বেইলী রোডসহ বিভিন্ন এলাকায় আন্দোলন চললেও সংঘর্ষের কোনো খবর পাওয়া যায়নি।

গণপরিবহন নেই সড়কে

ঘোষিত এ কর্মসূচির প্রভাব রাজধানীর সড়কে দেখা গেছে। তবে স্বাভাবিকের চেয়ে কম দেখা গেছে যানবাহন। যানবাহনের মধ্যে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা বেশি দেখা গেছে। গণপরিবহন স্বাভাবিকের চেয়ে কম থাকায় ভোগান্তিতে পড়েছেন অফিসগামী অনেক যাত্রী। বিপাকে পড়েছেন হাসপাতালগামী রোগী ও স্বজনরা।

টিটি/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।