পররাষ্ট্রমন্ত্রী

উন্নয়ন যাত্রায় ইইউয়ের সঙ্গে কাজ ত্বরান্বিত করতে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪০ পিএম, ৩১ জুলাই ২০২৪

বাংলাদেশের উন্নয়ন যাত্রায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অবদান ও বন্ধুত্বের কথা উল্লেখ করে একসঙ্গে কাজ ত্বরান্বিত করার আশাপ্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৩১ জুলাই) বিকেলে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক সেক্রেটারি জেনারেল স্টেফানো সানিনোর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। ব্রাসেলসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব সালেহ এসময় উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে স্টেফানো সানিনোর বলেন, ইইউ বাংলাদেশের সঙ্গে রয়েছে। সংকট উত্তরণেও ইউরোপীয় ইউনিয়ন সহযোগিতা করবে।

আরও পড়ুন

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ২০১৮ সালে সরকারের কোটা বাতিলের সিদ্ধান্ত, সাম্প্রতিক সময়ে রিট ও শেষে সর্বোচ্চ আদালতের রায়সহ ঘটনাপ্রবাহ সবিস্তারে উল্লেখ করেন।

jagonews24

হাছান মাহমুদ বলেন, ‘দুর্বৃত্তরা অসৎ উদ্দেশে শিক্ষার্থীদের আন্দোলনকে ব্যবহার করে দেশে অরাজকতা সৃষ্টি করেছে। ভাঙচুর-অগ্নিসংযোগসহ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করেছে। যা অনেক ক্ষেত্রে মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানিয়েছে। যারা হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত, ভাঙচুর ও অগ্নিসংযোগের সঙ্গে জড়িত, তাদের বিচারের আওতায় আনা হবে।’

সেক্রেটারি জেনারেল স্টেফানো সানিনো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে হতাহত ও হামলার ঘটনার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের বিষয়টিকে স্বাগত জানান।

আরও পড়ুন

তিনি বলেন, ‘আমি আশা করি, স্বচ্ছ তদন্তের মাধ্যমে দোষী ব্যক্তিদের বিচারের আওতায় আনা হবে ও দ্রুত বাংলাদেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।’

এসময় পররাষ্ট্রমন্ত্রী তাকে বলেন, ‘সরকার এ বিষয়ে অত্যন্ত দায়িত্বশীল এবং আন্তরিক।’

আইএইচআর/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।