স্বরাষ্ট্রমন্ত্রী

প্রক্রিয়া চলছে, যে কোনো সময় জামায়াত-শিবির নিষিদ্ধের ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ৩১ জুলাই ২০২৪
সচিবালয়ে বক্তব্য রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান/ছবি জাগো নিউজ

বাংলাদেশ জামায়াতে ইসলামী ও দলটির ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ করার প্রক্রিয়া চলছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, যে কোনো সময় (নিষিদ্ধের) ঘোষণা হবে।

বুধবার (৩১ জুলাই) সন্ধ্যায় সচিবালয়ে নিজ দপ্তরের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, 'জামায়াত আগেই নিষিদ্ধ ছিল। জিয়াউর রহমান এসে তাদের আবার রাজনীতির অধিকারটা দিয়েছে। এদেশের মুক্তিযুদ্ধের পক্ষের দলগুলো এবং এদেশের সুশীল সমাজ উভয়ই জামায়াতকে নিষিদ্ধ ঘোষণা করার জন্য অবিরাম বলে আসছিল। এটা জনগণের একটি দাবি ছিল।'

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'গত পরশু ১৪ দলের মিটিং হয়েছে এবং প্রধানমন্ত্রী অনেকের মতামত নিয়েছেন। সবাই মাননীয় প্রধানমন্ত্রীকে জামায়াতে ইসলামী ও শিবিরকে নিষিদ্ধ করার জন্য পরামর্শ দিয়েছেন। আমাদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকেও দু-একটি মামলায় সিদ্ধান্তের মধ্যে লিখে দিয়েছে- এ দলটি জঙ্গি দল হিসেবে নিষিদ্ধ করা উচিত।‌‌'

‘সবকিছু মিলিয়ে সিদ্ধান্ত হয়েছে- এ দলকে নিষিদ্ধ করার জন্য। সেই প্রক্রিয়াটি চলছে, যে কোনো সময় প্রক্রিয়াটি শেষ হলেই ঘোষণা হবে' বলেন আসাদুজ্জামান খান।

সন্ত্রাস দমন আইনের ১৮ ধারা অনুযায়ী জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুৃন

বুধবারের মধ্যে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা হবে বলে মঙ্গলবার (৩০ জুলাই) আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানিয়েছেন।

নিষিদ্ধ করার পর জামায়াত-শিবির প্রতিক্রিয়া দেখাতে পারে কি না, সেই প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা যদি কোন কর্মকাণ্ড করতে চায় বা কিছু করতে চায়, সেই অনুযায়ী ব্যবস্থা হবে এটা তো স্বাভাবিক।

জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার পরে দেশে আবার অস্থিতিশীল অবস্থার তৈরি হবে কি না- জানতে চাইলে তিনি বলেন, জামায়াত-শিবির তো এই অবস্থা তৈরি করেই ফেলেছে। এই অবস্থা তৈরির পেছনে তাদের যথেষ্ট যোগসাজশ রয়েছে। কোটা আন্দোলনের সব কিছু মেনে যাওয়ার পরেও এই আন্দোলন থামছে না, বরং একটি সহিংসতায় রূপ নিয়েছে। ছাত্ররা কোনদিন ধ্বংসাত্মক কর্মকাণ্ড লিপ্ত হতো না যদি তাদের পরামর্শ তা তারা এ ধরনের পরামর্শ না দিতেন।

‘রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করেছে এই যে এতগুলো মানুষ হতাহত হলো- এটা কি শুধু পুলিশের গুলিতে হয়েছে? কার গুলিতে কতজন নিহত, কতজন আহত হয়েছে, আমরা সবই প্রকাশ করব। ছাত্রদের সামনে রেখে পেছন থেকে বিএনপি, জামায়াত, শিবির জঙ্গি সংগঠনগুলো সম্পৃক্ত হয়েছিল, এ থেকেই আমাদের কাছে প্রতীয়মান হয়েছে, জামায়াত শিবিরকে নিষিদ্ধ করার অনেক দিনের চাহিদা ছিল। সেটির আজ প্রক্রিয়া চলছে।’

আরএমএম/জেএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।