বুধবার থেকে যে সূচিতে চলবে অফিস-ব্যাংক-শেয়ারবাজার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৯ পিএম, ৩০ জুলাই ২০২৪

দেশের পরিস্থিতির উন্নতি হওয়ায় বুধবার (৩১ জুলাই) থেকে সরকারি-বেসরকারি অফিসের ন্যায় স্বাভাবিক সূচিতে ফিরছে ব্যাংক ও শেয়ারবাজার। স্বাভাবিক সময়ের মতো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে অফিস। ব্যাংক লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এরপর আরও দুই ঘণ্টা চলবে ব্যাংকগুলোর দাপ্তরিক কাজ। শেয়ারবাজারের লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। মূল লেনদেন হবে দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত। পরের ১০ মিনিট থাকবে পোস্ট ক্লোজিং।

মঙ্গলবার (৩০ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারি-বেসরকারি অফিসের এ সূচি জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১ জুলাই থেকে সব অফিস স্বাভাবিক সূচি অনুযায়ী চলবে।

এদিকে, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক জাগো নিউজকে জানান, বুধবার থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চলবে স্বাভাবিক সূচি অনুযায়ী।

তিনি বলেন, বুধবার থেকে ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। তবে ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত। বাকি সময় ব্যাংকের অভ্যন্তরীণ আনুষঙ্গিক কার্যক্রম চলবে।

আরও পড়ুন

যোগাযোগ করা হলে ডিএসইর উপ-মহাব্যবস্থাপনা মো. শফিকুর রহমান বলেন, ব্যাংক লেনদেনের সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারের লেনদেন সময় নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, বুধবার থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হবে সকাল ১০টায় এবং শেষ হবে দুপুর আড়াইটায়। ২টা ২০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত পোস্ট ক্লোজিং সেশন থাকবে।

পোস্ট ক্লোজিং সেশনে বিনিয়োগকারীরা শেয়ারের নতুন দাম প্রস্তাব করতে পারবেন না। দিনের ক্লোজিং দামে পোস্ট ক্লোজিং সময়ে লেনদেন হবে। অর্থাৎ দুপুর ২টা ২০ মিনিটে একটি প্রতিষ্ঠানের শেয়ার বা ইউনিটের ক্লোজিং দাম যেটি নির্ধারণ হবে, সেই দামে পরবর্তী ১০ মিনিট লেনদেন হবে।

এদিকে রোব থেকে মঙ্গলবার পর্যন্ত সরকারি অফিস সময় নির্ধারণ করা হয় সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। সরকারি নির্দেশনার আলোকে ব্যাংকের লেনদেন সময় নির্ধারণ করা হয় সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা-সংঘাত ছড়িয়ে পড়লে গত ১৯ জুলাই রাতে সারাদেশে কারফিউ জারি করে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় সরকার। পরে ২১ থেকে ২৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ২৪ ও ২৫ জুলাই সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সীমিতভাবে চলে সরকারি-বেসরকারি অফিস। পরিস্থিতি আরও স্বাভাবিক হলে গত রোব, সোম ও মঙ্গলবার (২৮, ২৯ ও ৩০ জুলাই) অফিস চলে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

সহিংসতা দমনে সরকার অভিযান চালালে গত ২২ জুলাই থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। ক্রমে বাড়ে কারফিউ শিথিলের সময়। সর্বশেষ রোব থেকে মঙ্গলবার পর্যন্ত সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১১ ঘণ্টা কারফিউ শিথিল করা হয়েছে।

আরএমএম/এমএএস/ইএআর/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।