প্রধানমন্ত্রীর সঙ্গে এডিটরস গিল্ডের বৈঠক

নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেওয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ এএম, ২৫ জুলাই ২০২৪

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশব্যাপী নাশকতা ও নৃশংসতার ঘটনায় কোনো অপরাধীকে ছাড় না দেওয়ার দাবি জানিয়েছেন দেশের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকরা। একই সঙ্গে ছাত্রলীগে আরও মেধাবী শিক্ষার্থীদের যোগদানে আকৃষ্ট করতে কার্যকর ব্যবস্থা গ্রহণের পাশাপাশি রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগকে শক্তিশালীকরণ এবং জনপ্রতিনিধিদের কার্যক্রমের মূল্যায়নের ওপর গুরুত্বারোপ করেন সিনিয়র সাংবাদিকরা।

বুধবার (২৪ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে মতবিনিময় সভায় দেশের শীর্ষস্থানীয় সাংবাদিকরা এসব কথা বলেন।

এডিটরস গিল্ডের উদ্যোগে অনুষ্ঠিত এ আয়োজনে বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক, সিনিয়র সাংবাদিক এবং হেড অব নিডজগণ উপস্থিত ছিলেন।

মহাখালীতে অগ্নিসংযোগের ঘটনার কথা তুলে ধরে সাংবাদিক জায়েদুল আহসান পিন্টু বলেন, বিকেল ৩টার পর সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো সদস্য ছিল না।

তিনি প্রশ্ন রাখেন, কেন আইন প্রয়োগকারী সংস্থার কোনো সদস্য সেখানে ছিল না এবং কেন একজন কর্মকর্তা তার বাহিনী নিয়ে জায়গা ছেড়ে চলে গেলেন?’

পিন্টু বলেন, গোয়েন্দা রিপোর্ট ছিল এবং সে কারণেই পুলিশ রাজধানীর আশপাশে চেকপোস্ট বসায়। একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন যে, রাজধানীতে কোনও পিঁপড়া প্রবেশ করতে পারবে না, অথচ হাতি প্রবেশ করেছে।

পিন্টু বলেন, বিষয়টি খতিয়ে দেখতে হবে।

সাংবাদিক শ্যামল দত্ত আওয়ামী লীগকে রাজনৈতিক দল হিসেবে শক্তিশালী করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, এই বিপর্যয় ও নৃশংসতায় দলের দুর্বলতা দেখা দিয়েছে।

দলে রদবদলের পাশাপাশি জনপ্রতিনিধিদের ভূমিকাও তদারকির পরামর্শ দেন এই জ্যেষ্ঠ সাংবাদিক।

সাংবাদিক নঈম নিজাম এই নাশকতামূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের খুঁজে বের করে আইনি প্রক্রিয়ার মাধ্যমে শাস্তির আওতায় আনার ওপর জোর দেন।

সাংবাদিক মনজুরুল ইসলাম সাম্প্রতিক ঘটনা কেন্দ্র করে আত্মসমালোচনা করার এবং জনপ্রতিনিধিদের কার্যক্রমের মূল্যায়ন করার পরামর্শ দেন।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদ ইয়াসমিন বলেন, সাম্প্রতিক এই ঘটনায় আন্তর্জাতিক মিডিয়ার ভূমিকা পর্যবেক্ষণ করার সময় এসেছে। কারণ, তারা এখন বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারের যন্ত্র হিসেবে আবির্ভূত হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব মো. নাঈমুল ইসলাম খান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এবং স্বাগত বক্তব্য রাখেন এডিটরস গিল্ডের সভাপতি মোজাম্মেল হক বাবু।

এসইউজে/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।