সন্ধ্যার পরও রাজধানীজুড়ে বিক্ষিপ্ত সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ১৬ জুলাই ২০২৪
সন্ধ্যার পরও রাজধানীতে সংঘর্ষ/ছবি: জাগো নিউজ

দিনভর রাজধানী ঢাকা ছিল রণক্ষেত্র। কোথাও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীরা। আবার কোথাও শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ঢাকা কলেজ এলাকায় সংঘর্ষে নিহতও হয়েছেন একজন। দিন গড়িয়ে সন্ধ্যা নামলেও পরিবর্তন নেই দৃশ্যপটে।

মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যার পরও রাজধানীজুড়ে বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা কলেজ এলাকা, সায়েন্সল্যাব মোড়, মহাখালী এলাকায় থেমে থেমে সংঘর্ষ চলছে। রাজধানীর বিভিন্ন স্পটে থাকা জাগো নিউজের প্রতিবেদকরা এসব তথ্য জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় রয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক তৌহিদুজ্জামান তন্ময় ও নাহিদ হাসান। তারা জানান, সন্ধ্যার পর টিএসসি এলাকায় ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন। অন্যদিকে জগন্নাথ হলের সামনে পাল্টা অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আরও পড়ুন

অন্যদিকে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সামনে অবস্থান নিয়েছেন কয়েকশ পুলিশ সদস্য। অর্থাৎ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুলিশ, ছাত্রলীগ ও কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা ত্রিমুখী অবস্থানে রয়েছেন।

কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় রয়েছেন আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক হাসান আলী। তিনি জানান, শহীদ মিনারে অবস্থান নিয়ে স্লোগান দিচ্ছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। সেখান কিছুটা দূরে পুলিশ অবস্থান নিয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কাজ করছে পুলিশ।

এদিকে, চানখারপুলে সংঘর্ষের পর শিক্ষার্থীদের বড় একটি গ্রুপ শহীদ মিনারে এসে যোগ দিয়েছেন বলে জানিয়েছেন জাগো নিউজের ফটো সাংবাদিক মাহবুব আলম। তিনি জানান, সেখানে ‌‌বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম শিক্ষার্থীদের উদ্দেশে নির্দেশনামূলক বক্তব্য দেন।

তিনি বলেন, আমরা সহিংস হবো না। সহিংসতায় জড়াতে আমাদের সামনে যে ফাঁদ পাতা হয়েছে, তাতে পা দেবো না। সবাই পর্যায়ক্রমে ছোট ছোট দলে ভাগ হয়ে নিজ নিজ হলে ফিরে যাবো।

তবে শিক্ষার্থীদের অনেকে হলে ফিরে যেতে অসম্মতি জানান। এ নিয়ে তাদের মধ্যে মতভেদ দেখা দেয়। শিক্ষার্থীরা জানান, তারা হলে ফিরলে ঢুকতে দেওয়া হবে, এমন নিশ্চয়তা না পেলে ফিরে যাবেন না। পাশাপাশি হলে ফেরার পথে এবং হল ফটকে হামলার শিকার হওয়ার আশঙ্কার কথাও বলছেন তারা।

সায়েন্সল্যাব মোড় থেকে রাত ৮টার দিকে ফিরে এসেছেন জাগো নিউজের নিজস্ব প্রতিবেদক আব্দুল্লাহ আল মিরাজ। তিনি জানান, সায়েন্সল্যাব মোড়ে দিনভর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। সন্ধ্যার দিকে সেখান থেকে কোটা সংস্কার আন্দোলনকারীরা সরে এসেছেন। বর্তমানে ওই এলাকার পরিস্থিতি স্বাভাবিক।

এএএইচ/ইএ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।