কোটাবিরোধী আন্দোলন

মিরপুর-১৪ নম্বরে স্কুল-কলেজের শিক্ষার্থীদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৬ জুলাই ২০২৪

কোটা সংস্কারের দাবি ও দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে মিরপুর-১৪ নম্বর গোল চত্বর এলাকায় অবরোধ করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর ১২টার দিকে এই অবরোধ শুরু করেন তারা।

সরেজমিনে দেখা যায়, মিরপুর-১৪ নম্বর গোল চত্ত্বরে কোটাবিরোধী আন্দোলন করছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, বিএএফ শাহীন কলেজ ও নৌবাহিনী কলেজের শিক্ষার্থীরা। তাদের এই আন্দোলনে আশপাশের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরাও যোগ দিয়েছেন। তারা কোটাবিরোধী স্লোগান দিচ্ছেন। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হামলার প্রতিবাদ জানাচ্ছেন। আর শিক্ষার্থীদের অবরোধের কারণে ১৪ নম্বর এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

কোটাবিরোধী আন্দোলনে স্কুল ও কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণের বিষয়ে জানতে চাইলে তারা জানান, কোটাবিরোধী আন্দোলন এখন শুধু বিশ্ববিদ্যালয়ে সীমাবদ্ধ নেই। সারাদেশে তা ছড়িয়ে পড়েছে। আর আজ যারা স্কুলে পড়ে তারা কাল কলেজে ভর্তি হবে। পরে আবার বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার জন্য যাবে। এখন যদি এই বৈষম্যের কোটা প্রথা বাতিল করা না হয়, তাহলে ভবিষ্যতে তা তাদেরও বঞ্চিত করবে।

আন্দোলন করা শিক্ষার্থীরা আরও জানান, গত কিছুদিন ধরে শান্তিপূর্ণভাবে কোটাবিরোধী আন্দোলন চলছিল। কিন্তু গতকাল সোমবার (১৫ জুলাই) বিনা কারণে শিক্ষার্থীদের ওপর হামলা করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। শিক্ষার্থীদের আন্দোলনে এভাবে হামলা করা মোটেও ঠিক না। এরচেয়ে সরকার শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিতে পারতো।

এমএমএ/এমএইচআর/এমএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।