লঙ্কানদের বিশাল ব্যবধানে হারিয়েছে আফ্রিকানরা


প্রকাশিত: ১১:৪১ এএম, ২০ জুলাই ২০১৪

গল টেস্টে শেষ পর্যন্ত হেরেই গেছে স্বাগতিক শ্রীলঙ্কা। বোলারদের নৈপুণ্যে লঙ্কানদের বিপেক্ষ বিশাল জয় তুলে নিয়েছে অতিথি দক্ষিণ আফ্রিকা। রবিবার ম্যাচের পঞ্চম ও শেষ দিনে অ্যাঞ্জেলো ম্যাথুসের দলকে ১৫৩ রানে হারিয়েছে হাশিম আমলার দল। দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ জেতাতে মূল অবদান রেখেছেন পেসার ডেল স্টেইন ও মরনে মরকেল। এই দুই বোলারই ৪টি করে উইকেট দখল করেছেন। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নেওয়ার সুবাদে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ডেল স্টেইন।

দুই ম্যাচের টেস্ট সিরিজ। গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে রবিবার শেষ হয়েছে সিরিজের প্রথম ম্যাচ। এই ম্যাচ জেতায় সিরিজে ১-০’তে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
জয়ের জন্য লঙ্কানদের সামনে ৩৭০ রানের টার্গেট দিয়েছিল দক্ষিণ আফ্রিকানরা। কুমার সাঙ্গাকার ব্যাটে ম্যাচ জেতার স্বপ্নও দেখিছিল স্বাগতিকরা। কারণ শনিবার চতুর্থ দিনের খেলা শেষে ৫৮ রান নিয়ে অপরাজিত ছিলেন সাঙ্গাকারা। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ১ উইকেটে ১১০ রান। রবিবার তাই ম্যাচ জিততে ম্যাথুসের দলের প্রয়োজন ছিল ২৬০ রান। হাতে ছিল ৯ উইকেট। কিন্তু ম্যাচ শেষ হওয়ার নির্ধারিত সময়ের অনেক আগেই দক্ষিণ আফ্রিকাকে জয় উপহার দিয়েছেন স্টেইন ও মরকেল।

ররিবার দিনের চতুর্থ ওভারেই আঘাত হেনেছেন স্টেইন। কট বিহাইন্ডের ফাঁদে ফেলে ক্রিজ ছাড়া করেছেন কুশাল সিলভাকে। সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে এই ইনিংসেও ব্যর্থ হয়েছেন। মরকেলের শিকারে পরিণত হওয়ার আগে সংগ্রহ করেছেন মাত্র ১০ রান। শ্রীলঙ্কার সংগ্রহ তখন ৩ উইকেট হারিয়ে ১৩৮ রান। এর ১১ রান পরেই সাঙ্গাকারার উইকেট হারিয়েছে লঙ্কানরা। ব্যক্তিগত ৭৬ রানে জেপি ডুমিনির বলে আমলাকে ক্যাচ দিয়েছেন সাঙ্গাকারা। এর পর শ্রীলঙ্কার আর কোনো ব্যাটসম্যানই উইকেট থিতু হতে পারেনি। লাঞ্চের পর আর মাত্র ১৫.৩ ওভার ব্যাট করার সামর্থ্য দেখাতে পেরেছে স্বাগতিকরা। আফ্রিকান বোলারদের দাপটে শ্রীলঙ্কার ইনিংস থেমে গেছে ২১৬ রানে।

সংক্ষিপ্ত স্কোরকার্ড :
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস :
৪৫৫/৯ ডিক্লে. (অ্যালগার ১০৩, ডুমিনি ১০০, প্লেসিস ৮০, পেরেরা ৪/১৬২, লাকমল ৩/৭৫)
শ্রীলঙ্কা ১ম ইনিংস :
২৯২ (ম্যাথুস ৮৯, থারাঙ্গা ৮৩, স্টেইন ৫/৫৪, মরকেল ৩/৪৯)
দ. আফ্রিকা ২য় ইনিংস :
২০৬/৬ ডিক্লে. (ভিলিয়ার্স ৫১, কক ৩৬, পেরেরা ৪/৭৯)
শ্রীলঙ্কা ২য় ইনিংস :
২১৬ (সাঙ্গাকারা ৭৬, সিলভা ৩৮, স্টেইন ৪/৪৫, মরকেল ৪/২৯)
ফল : দক্ষিণ আফ্রিকা ১৫৩ রানে জয়ী
ম্যাচ সেরা : ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা)

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।