বাড্ডায় ৫ হাজার সিমসহ ভিওআইপি ব্যবসায়ী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৭ এএম, ১১ জুলাই ২০২৪

রাজধানীর বাড্ডা থেকে অবৈধ মোবাইল সিম ও ভিওআইপি সরঞ্জামসহ মো. রাজুকে (৩৬) গ্রেফতার করেছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) ও র‍্যাব।

তার কাছ থেকে উদ্ধার করা হয় ৩০টি ভিওআইপি সিম বক্স, পাঁচ হাজার ৫০টি সিম, ছয়টি পেনড্রাইভ, ছয়টি মোবাইল, পাঁচটি ল্যাপটপ, একটি ফেক্সিলোড সিম বক্স ও বিপুল পরিমাণ অবৈধ ভিওআইপি সরঞ্জাম।

বুধবার (১০ জুলাই) রাতে র‍্যাব-১ এর সহকারী পরিচালক (অপস্ এবং মিডিয়া) মো. মাহফুজুর রহমান এ তথ্য জানান।

jagonews24

তিনি বলেন, রাজু ভিওআইপি ব্যবসা চক্রের সক্রিয় সদস্য। তারা প্রচলিত সফটওয়ার ভিত্তিক সিস্টেম ব্যবহারের মাধ্যমে টেলিযোগাযোগ স্থাপন করতেন। এরপর অবৈধভাবে আন্তর্জাতিক কল রাউট করতো এবং অবৈধ ভিওআইপি সরঞ্জামের মাধ্যমে টেলিযোগাযোগ সেবা প্রদানের ক্ষেত্রে রাজস্ব ফাঁকি দিয়ে যান্ত্রিক, ভার্চুয়াল এবং সফটওয়্যার ভিত্তিক কৌশল অবলম্বন করে অবৈধভাবে দেশের অভ্যন্তরে সার্ভার স্থাপন করে মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশেও কলিং কার্ড, পেমেন্ট ও রিচার্জ সেবা প্রদান করতো।

তাদের ব্যবহৃত সিস্টেমে বিদেশ থেকে প্রতিদিন প্রায় লক্ষাধিক মিনিট কল বাংলাদেশে আসে। যার মাধ্যমে গ্রেফতার রাজু প্রতিদিন প্রায় লক্ষাধিক টাকা উপার্জন করতেন।

র‍্যাব-১ এর কর্মকর্তা আরও অনেক, গ্রেফতার রাজু দেশের বাইরে থেকে অবৈধ ভিওআইপি ব্যবসার অর্থ হুন্ডির মাধ্যমে দেশে এনে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতেন।

এএসসি মাহফুজুর রহমান জানান, রাজু ২০১০ সালে দুবাই থেকে বাংলাদেশে চলে আসেন। পরবর্তীতে তিনি দেশে এসে কম সময়ে অধিক মুনাফা লাভের আশায় ভিওআইপি ব্যবসা শুরু করেন।

টিটি/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।