দেশজুড়ে প্রায় আড়াই লাখ টয়লেট নির্মাণ করেছে পিকেএসএফ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৮ এএম, ০৫ জুলাই ২০২৪

বাংলাদেশে উন্মুক্ত স্থানে মলত্যাগ প্রায় নির্মূল হলেও স্বাস্থ্যসম্মত, নিরাপদ ব্যবস্থাপনাসম্পন্ন টয়লেট ব্যবহারের ব্যাপক ঘাটতি রয়েছে। টেকসই উন্নয়ন বা এসডিজি-এর ৬ নম্বর লক্ষ্যপূরণে (বিশুদ্ধ, সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন) ২০২১ সাল থেকে বাংলাদেশ সরকার ‘মানবসম্পদ উন্নয়নে প্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি’ শীর্ষক একটি বিশেষায়িত প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে নিয়োজিত পল্লীকর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) তত্ত্বাবধানে দেশের ৩০টি জেলায় এরই মধ্যে দুই লাখ ৩৭ হাজার নিরাপদ ব্যবস্থাপনায় দুই গর্তবিশিষ্ট টয়লেট নির্মাণ করা হয়েছে। এ সময় ৬০ হাজার বাড়িতে নিরাপদ ব্যবস্থাপনায় পানি সরবরাহ ব্যবস্থাও স্থাপন করা হয়েছে।

বৃৃহস্পতিবার পিকেএসএফ ভবনে আয়োজিত প্রকল্পটির তৃতীয় বার্ষিক সমন্বয় সভায় এ তথ্য জানানো হয়। সভা সঞ্চালনাকালে পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন জানান, বিশ্বব্যাংক ও এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের যৌথ অর্থায়নে পাঁচ বছর মেয়াদি এ প্রকল্পটি পিকেএসএফের ৮৭টি সহযোগী সংস্থার মাধ্যমে দেশের ৮টি বিভাগের ১৮২টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে।

এ সমন্বয় সভায় অন্যদের মধ্যে বিশ্বব্যাংকের সিনিয়র ওয়াটার অ্যান্ড স্যানিটেশন স্পেশালিস্ট রোকেয়া আহমেদ এবং পিকেএসএফের মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী আবদুল মতীন বক্তব্য রাখেন।

এছাড়া উন্মুক্ত আলোচনা পর্বে সহযোগী সংস্থার প্রতিনিধিরা প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন বিষয়ক বিভিন্ন দিক নিয়ে গঠনমূলক আলোচনা করেন। এছাড়া প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য পাওয়ায় ১১টি সহযোগী সংস্থার ২০টি শাখাকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

এনএইচ/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।