জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৪ জুলাই ২০২৪
জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী/ ছবি- সংগৃহীত

জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট (www.npa.gov.bd) উদ্বোধন করা হয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে দেশে বা বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা পাবেন। সরাসরি নিবন্ধনের জন্যও এ ওয়েবসাইট থেকে লগইন করা যাবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) অর্থ বিভাগের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থতি থেকে ওয়েবসাইট উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ আইটি প্লাটফর্মে তৈরি। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেওয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়। ২০২৩ সালের ১৭ আগস্ট সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এই ওয়েব প্লাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে, যা এখনো চলমান।

অর্থ বিভাগের অধীন নতুন দপ্তর হিসেবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, টেন্ডার নোটিশ, এপিএ, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআইয়ের সঙ্গে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে, তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.npa.gov.bd তৈরি করা হয়।

এ ওয়েবসাইট বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। এ ওয়েবসাইটের মাধ্যমে দেশে-বিদেশে বসবাসকারী যে কেউ সর্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা পেতে পারবেন। সরাসরি নিবন্ধনের জন্য www.upension.gov.bd তে লগইন করতে পারবেন। এ উদ্যোগ বিপুল সংখ্যক জনগোষ্ঠীর কাছে সর্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে সক্ষম হবে বলে মনে করছে অর্থ মন্ত্রণালয়।

এমএএস/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।