ইভেন্ট ম্যানেজমেন্টের আড়ালে ভারতে নারী পাচার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:০৩ এএম, ০৪ জুলাই ২০২৪

চট্টগ্রামে ইভেন্ট ম্যানেজমেন্টের আড়ালে ভারতের পতিতালয়ে নারী পাচার চক্রের হোতা বিল্লাল হোসেনকে (৩৪) গ্রেফতার করেছে র‌্যাব-৭। মঙ্গলবার লক্ষ্মীপুর জেলার সদর থানার সানকিভাঙ্গা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। বিল্লাল খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি থানার লেনুয়া গ্রামের নুরুল আমিনের ছেলে।

বুধবার (৩ জুলাই) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন র‌্যাব -৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. শরীফ উল আলম।

র‌্যাব জানিয়েছেন, সম্প্রতি মানবপাচার চক্রের প্রলোভনে পড়ে পার্শ্ববর্তী দেশ ভারতের পতিতালয়ে বিক্রি হওয়া এক নারী পালিয়ে আসার পর তার দেওয়া লোমহর্ষক বর্ণনায় বেরিয়ে আসে নারীপাচার চক্রের ভয়াবহ সিন্ডিকেটের তথ্য। ওই মানবপাচার সিন্ডিকেটের তৎপরতা চট্টগ্রামের খাগড়াছড়ি থেকে শুরু করে যশোর জেলার বেনাপোল পর্যন্ত বিস্তৃত। তথ্যপ্রযুক্তির মাধ্যমে মানবপাচার চক্রের বেশ কিছু দালাল এবং সীমান্ত পারাপার করতে সহায়তাকারী লাইনম্যানকে চিহ্নিত করেছে র‌্যাব। এ নিয়ে ভুক্তভোগী নারী গত ২৪ জুন নগরীর বায়েজিদ বোস্তামী থানায় চারজন এজাহারনামীয় এবং অজ্ঞাতনামা চারজনকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

মামলার পরপরই র‌্যাব দুই আসামিকে গ্রেফতার করেছে। এ ঘটনায় আদালতে দেওয়া এক আসামির জবানবন্দিতে মানবপাচার চক্রের মূলহোতা বিল্লাল হোসেনের নাম উঠে আসে। এরপর গোয়েন্দা নজরদারির মাধ্যমে লক্ষ্মীপুর জেলার সদর থানা এলাকায় বিল্লালের অবস্থান শনাক্ত করে মঙ্গলবার অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে বিল্লাল নিজের পরিচয়সহ নারীপাচার চক্রের সাথে জড়িত থাকার কথা স্বীকার করে।

র‌্যাব আরও জানায়, আসামি ইভেন্ট ম্যানেজমেন্ট, সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থাপক এবং বিভিন্ন অনুষ্ঠানের নাচ-গানের সঙ্গে সম্পৃক্ত। নাচ-গানের সুবাদে বিভিন্ন আঞ্চলিক নৃত্যশিল্পীদের সঙ্গে তার পরিচয় হয়। এছাড়াও গার্মেন্টসে কর্মরত বিভিন্ন মেয়েদের নৃত্য দলে নেওয়ার কথা বলে তাদের সঙ্গে একধরনের সম্পর্ক গড়ে তোলেন। নানান সুযোগ সুবিধার কথা বলে পার্শ্ববর্তী দেশের বিউটি পার্লার এবং বিভিন্ন গার্মেন্টসে উচ্চ বেতনে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে তাদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেন। পরে তাদের অবৈধভাবে সীমান্ত পার করে ভারতে নিয়ে বিভিন্ন পতিতালয়ে বিক্রি করে দেয়।

এমডিআইএইচ/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।