কোটা বাতিলের দাবি

দেড় ঘণ্টা পর অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ০৩ জুলাই ২০২৪
কোটা বাতিলের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা/ছবি জাগো নিউজ

কোটা বাতিলের দাবিতে দেড় ঘণ্টা শাহবাগ মোড়ে অবস্থানের পর অবরোধ তুলে নিয়েছেন শিক্ষার্থীরা। বুুধবার (৩ জুলাই) বিকেল সোয়া ৫টায় অবরোধ তুলে নেন তারা। এর আগে তারা আগামীকালের কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নেবেন শিক্ষার্থীরা। হাইকোর্টে পরিপত্র পুনর্বহালের আপিলের শুনানি শেষে রায় হওয়া পর্যন্ত তারা শাহবাগ মোড়ে অবস্থান করবেন বলে জানান। এর আগে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হবেন।

দেড় ঘণ্টা পর অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা

কোটার বিপক্ষে শাহবাগ অবরোধের সময় শিক্ষার্থীরা কোটাব্যবস্থার বিভিন্ন নেতিবাচক দিক উল্লেখ করে বক্তব্য দেন।

আরও পড়ুন

তারা বলেন, একটি রাষ্ট্রে ৫৬ শতাংশ কোটা থাকলে সেই রাষ্ট্রে কীভাবে মেধাবীরা দেশসেবার সুযোগ পাবেন। বাংলাদেশের সংবিধানের মূলকথা হচ্ছে সুযোগের সমতা। কিন্তু কোটাব্যবস্থার মাধ্যমে মূলত এই সমতা হরণ করা হয়েছে। প্রতিবন্ধী কোটাসহ হাতেগোনা কিছু পিছিয়ে পড়া লোকের জন্য কোটা থাকতে পারে। কিন্তু এত পরিমাণ কোটা কখনোই গ্রহণযোগ্য নয়।

বুধবার বিকেল পৌনে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে আসেন শিক্ষার্থীরা। এরপর শাহবাগ মোড় অবরোধ করেন। ২০১৮ সালে কোটা বাতিল করে দেওয়া প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে আন্দোলন করছেন তারা।

এমএইচএ/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।