ছাদকৃষির প্রদর্শনী করবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৬ এএম, ০৩ জুলাই ২০২৪
কৃষির জন্য বড় ক্ষেত্র হতে পারে বাড়ির ছাদ/ ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে ছাদকৃষির প্রদর্শনী করা হবে বলে ঘোষণা দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

মঙ্গলবার (২ জুলাই) গুলশানে ডিএনসিসি নগর ভবনে অনুষ্ঠিত এক সভায় এ ঘোষণা দেন মেয়র। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় রিবেটযোগ্য ছাদবাগানকারী/বৃক্ষরোপণকারীদের যোগ্যতা ও বাছাই পদ্ধতি নির্ধারণ এবং মশাবাহিত রোগ প্রতিরোধে করণীয় সম্পর্কে নীতিমালা প্রণয়ন বিষয়ে এ সভা হয়।

ডিএনসিসি মেয়র বলেন, ঢাকায় বাগান বা কৃষির জন্য পর্যাপ্ত জায়গা নেই। ফলে ছাদই কৃষির জন্য একটি বড় ক্ষেত্র হতে পারে। কোনো ছাদে বাগান বা কৃষি থাকলে সেই ছাদে উঠতে ভালো লাগে। এর মাধ্যমে তাজা ফলমূল ও শাকসবজি পাওয়া যায়। এটি ওই ভবনের তাপমাত্রা কমাতেও সহায়তা করে। ছাদকৃষি পরিবেশ রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণেও ভূমিকা রাখে। ঢাকায় অনেকে ছাদকৃষি করছে। আরও উৎসাহিত করতে আমরা ছাদকৃষি নিয়ে প্রদর্শনীর আয়োজন করবো।

jagonews24.com

আগামী নভেম্বর মাসে প্রদর্শনীর আয়োজন করার ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ দেন তিনি।

মেয়র আরও বলেন, ছাদবাগান করলে ১০ শতাংশ কর ছাড়ের ঘোষণা দিয়েছিলাম। আমাদের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় সব সিটি করপোরেশনের জন্য পরিকল্পিত ছাদ বাগানের ওপর কর ছাড়ের অনুমোদন দিয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে নীতিমালা প্রণয়ন করা হচ্ছে। রিবেটযোগ্য ছাদবাগানকারী/বৃক্ষরোপণকারীদের যোগ্যতা ও বাছাই পদ্ধতি নির্ধারণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন হলে হোল্ডিং ট্যাক্স ছাড় পাবে নগরবাসী।

সভায় উপস্থিত ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ। তিনি বলেন, ছাদে নিজের চাষ করা সবজি ও ফলমূলের গুরুত্ব মানুষের কাছে অনেক বেশি। এটি মানুষের জন্য অত্যন্ত আনন্দের বিষয়। ছাদকৃষিতে উৎপাদিত সবজি খাওয়ার পাশাপাশি অনেকে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন। সিটি করপোরেশন ছাদকৃষির ওপরে ট্যাক্স রিবেট দিলে এটি হবে নগরবাসীর জন্য সম্মানের।

সভায় আরও উপস্থিত ছিলেন- ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক কে জে এম আব্দুল আউয়াল, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম, প্রধান রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী প্রমুখ।

এমএমএ/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।