মধ্যপ্রাচ্যে কর্মীদের কর্মপরিবেশ সৃষ্টিতে কূটনৈতিক তৎপরতায় জোর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৩ এএম, ০৩ জুলাই ২০২৪
সংসদ ভবনে বৈঠক করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কূটনৈতিক তৎপরতায় জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করার বিষয়ে গুরুত্বারোপ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২ জুলাই) কমিটির দ্বিতীয় বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ইমরান আহমদ।

এতে অংশ নেন কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মো. মাজহারুল ইসলাম, মো. আবুল কালাম আজাদ, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং শাম্মী আহমেদ।

বৈঠকে মালয়েশিয়ার শ্রমবাজারের সাম্প্রতিক সমস্যা ও সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদন পেশ, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশের কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ বিষয়ে প্রতিবেদন, মন্ত্রণালয়ের আওতাধীন ৫০ উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র নির্মাণ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন পেশ ও বিস্তারিত আলোচনা হয়।

মালয়েশিয়ায় গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের পাঠাতে ব্যর্থতার কারণ অনুসন্ধানে গঠিত কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নিয়ে দ্রুত বিষয়টি নিষ্পত্তির জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সামগ্রিক নিরাপত্তা ও কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কূটনৈতিক তৎপরতা এবং আন্তঃমন্ত্রণালয় বৈঠক করার বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়।

৫০ উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র নির্মাণ প্রকল্প ভূমি অধিগ্রহণের সাপেক্ষে অগ্রাধিকারের মাধ্যমে দ্রুত শেষ করে প্রশিক্ষণ শুরুর জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয় বৈঠকে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আইএইচআর/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।