২ লাখ ৫৭ হাজার একর বনভূমি অবৈধ দখলে: বনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ০২ জুলাই ২০২৪

বন বিভাগের দুই লাখ ৫৭ হাজার ১৫৮ একর বনভূমি অবৈধ দখলে রয়েছে এবং গত মে মাস পর্যন্ত ৩০ হাজার ১৬২ একর বনভূমির জবরদখল উচ্ছেদ করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য এম, আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এদিন প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

সাবের হোসেন চৌধুরী বলেন, বন বিভাগের দুই লাখ ৫৭ হাজার ১৫৮ একর বনভূমি অবৈধ দখলে রয়েছে। তার মধ্যে চলতি বছর মে মাস পর্যন্ত ৩০ হাজার ১৬২ একর বনভূমির জবরদখল উচ্ছেদ করা হয়েছে। এছাড়া ‘১০০ কর্মদিবস অগ্রাধিকার কর্মপরিকল্পনার’ মাধ্যমে পাঁচ হাজার একর জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধারের জন্য উচ্ছেদ প্রস্তাব পাঠানো হচ্ছে।

তিনি বলেন, বনভূমি অবৈধ দখলদারের কাছ থেকে উদ্ধার করে বন বিভাগের আওতায় এনে বনায়ন করা হচ্ছে। এছাড়া অবশিষ্ট জবরদখলকৃত বনভূমি উদ্ধারের লক্ষ্যে কার্যক্রম জোরদার করা হয়েছে।

এম, আবদুল লতিফের অন্য একটি প্রশ্নের উত্তরে সাবের হোসেন বলেন, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বর্তমান সরকারের স্থাপন করা শেখ রাসেল এভিয়ারি অ্যান্ড ইকো-পার্ক ২০১৩ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুভ উদ্বোধন করেন। ওই ইকো-পার্কে রোপওয়ে, পশুখাদ্যের জন্য বনায়ন, চিত্ত বিনোদনের জন্য ইকোট্যুরিজম স্পট, পার্কের বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন করা হয়েছে। বর্তমানে পার্কটি সর্বসাধারণের বিনোদনের জন্য উন্মুক্ত রয়েছে।

আইএইচআর/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।