চট্টগ্রাম বন্দর

জাহাজ আসা কমলেও বেড়েছে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০১:০৬ পিএম, ০২ জুলাই ২০২৪
ফাইল ছবি

চট্টগ্রাম বন্দরে জাহাজ আসা কমলেও বেড়েছে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং। বৈশ্বিক মন্দা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব কাটিয়ে ওঠায় কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং বাড়ার কথা জানিয়েছে দেশের প্রধান সমুদ্র বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে, সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে আমদানি রপ্তানি মিলে ৩১ লাখ ৬৮ হাজার ৬৯০ টিইইউএস কনটেইনার বন্দরে উঠানামা হয়েছে। এই সংখ্যা আগের অর্থবছরের (২০২২-২০২৩) চেয়ে ১ লাখ ৬১ হাজার ৩৪৬টিইইউএস বেশি।

আরও পড়ুন:

এই এক বছরে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং বেড়েছে ৫ দশমিক ৩৬ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে ৩০ লাখ ৭ হাজার ৩৪৪ টিইইউএস এবং ২০২১-২০২২ অর্থবছরে ৩২ লাখ ৫৫ হাজার ৩৫৮ টিইইউএস হ্যান্ডলিং হয়। বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে ১২ কোটি ৩২ লাখ ৪২ হাজার ৭৪৮ টন পণ্য হ্যান্ডলিং হয়েছে, সেখানে এর আগের অর্থবছরের চেয়ে ৪৯ লাখ ৪৬ হাজার ৫ মেট্রিক টন বেশি। ২০২২-২০২৩ অর্থবছরে ১১ কোটি ৮২ লাখ ৯৬ হাজার ৭৪৩ টন পণ্য হ্যান্ডলিং হয়। কার্গো হ্যান্ডেলের ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ১৮ শতাংশ। একই অর্থবছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ এসেছে ৩ হাজার ৯৭১টি। কিন্তু আগের ২০২২-২০২৩ অর্থবছরে জাহাজ আসে ৪ হাজার ২৫৩টি। এতে বিগত এক বছরে ২৮২টি কম আসলেও বেশি এসেছে কনটেইনার ও কার্গো।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, ‘এখন বড় জাহাজ আসার আধিক্য থাকায় জাহাজের সংখ্যা কমেছে। কিন্তু বন্দরের কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং দুটোই বেড়েছে। এখন বড় জাহাজে করে বেশি সংখ্যক কনটেইনার ও পণ্য আসছে। এটি আমাদের জন্য ইতিবাচক।’

এমডিআইএইচ/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।