ফতুল্লায় তেলবাহী ট্রলারে আগুনের ঘটনা তদন্তে বিপিসির কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ২৯ জুন ২০২৪
ফতুল্লায় তেলবাহী ট্রলারে অগ্নিদগ্ধ হয়ে একজন নিহত হন

নারায়ণগঞ্জের ফতুল্লায় তেলবাহী ট্রলারে আগুনের ঘটনা তদন্তে ৫ সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। বৃহস্পতিবার বিকেলে এ কমিটি গঠন করা হলেও শনিবার (২৯ জুন) সকালে বিষয়টি জানা যায়।

বিপিসি সচিব মুহম্মদ আশরাফ হোসেন বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

কমিটির আহ্বায়ক বিপিসির পরিচালক (বিপণন) যুগ্ম সচিব কবীর মাহমুদ। সদস্য করা হয়েছে বিপিসির মহাব্যবস্থাপক (বণ্টন ও বিপণন) মো. আবুল কালাম আজাদ, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) মো. মফিজুর রহমান ও পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড ব্যবস্থাপক (অপারেশন্স) গোদনাইল ডিপোর ডিপো সুপার পেয়ার আহাম্মদ। কমিটিতে যমুনা অয়েলের ম্যানেজার (ডিপো) ও ফতুল্লা ডিপো সুপার শেখ জাহিদ আহমেদকে সদস্য সচিব করা হয়েছে।

বিপিসির সচিব মুহম্মদ আশরাফ হোসেনের সই করা অফিস আদেশে আগামী ১৫ দিনের মধ্যে কমিটিকে ফতুল্লা ডিপোতে ট্রলারে আগুনের প্রকৃত কারণ উদঘাটন করতে বলা হয়েছে। পাশাপাশি দোষীদের চিহ্নিত করে শাস্তির সুপাশিশসহ বিপিসি চেয়ারম্যানের কাছে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।

আরও পড়ুন

ওই চিঠিতে মেঘনা পেট্রোলিয়ামের ফতুল্লা ডিপোর জেটি থেকে ড্রামে জ্বালানি তেল সরবরাহের পদ্ধতি পর্যবেক্ষণ, দুর্ঘটনা কবলিত ট্রলারের নৌপথে চলাচলের যাবতীয় অনুমতিপত্র যাচাই, জাহাজে জ্বালানি তেল বোঝাই ড্রামে কীভাবে আগুনের সূত্রপাত- তার প্রকৃত কারণ নিরূপণ করতে হবে। এছাড়া জ্বালানি তেল ক্রয়কারী ডিলারের বিবরণ, জাহাজে বোঝাই ড্রামে (পণ্যভিত্তিক) জ্বালানি তেলের পরিমাণ, মূল্য পরিশোধের প্রমাণক এবং মূল্যের সঙ্গে ইনভয়েসে উল্লেখিত পরিমাণ যাচাই করা, এমপিএলের ফতুল্লা ডিপোর গত ২৬ জুন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ ও সংগ্রহ এবং ঘটনার দিন এমপিএল ফতুল্লা ডিপোর কর্মকর্তা ও কর্মচারী এবং পার্শ্ববর্তীদের বক্তব্য জানার বিষয়ে কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়েছে।

গত বুধবার দুপুরে বুড়িগঙ্গা নদীর ফতুল্লায় অংশে ওই ট্রলারে অগ্নিকাণ্ড হয়।এসময় ট্রলারটিতে ৮৬ ড্রাম পেট্রোল ও ৭০ ড্রাম ডিজেল ছিল। অগ্নিকাণ্ডে প্রায় সব তেলবাহী ড্রাম বিস্ফোরিত হয়।

এর আগে ওই দুর্ঘটনা তদন্তে আলাদা তদন্ত কমিটি গঠন করে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন। নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সাকিব আল রাব্বিকে আহ্বায়ক করা হয় ওই কমিটিতে।

এমডিআইএইচ/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।