পরিকল্পনামন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বে দেশে উন্নয়নের স্বর্ণযুগ শুরু হয়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৬ এএম, ২৮ জুন ২০২৪
ময়মনসিংহে আলোচনা সভায় অংশ নেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালাম/ ছবি- সংগৃহীত

শেখ হাসিনার নেতৃত্বে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর দেশে উন্নয়নের স্বর্ণযুগ শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালাম।

তিনি বলেন, পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে প্রথমবারের মতো প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়ন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার সফল নেতৃত্বে ভিশন-২০২১ সম্পূর্ণ সফল হয়। বাংলাদেশ প্রথমবারের মতো নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হয় এবং উন্নয়নশীল দেশে রূপান্তরিত হয়।

বৃহস্পতিবার (২৭ জুন) ময়মনসিংহে এক আলোচনা সভায় এসব কথা বলেন মন্ত্রী। আলোচনা সভায় অংশ নেন ময়মনসিংহ জেলার সব সংসদ সদস্য, সিনিয়র কর্মকর্তা, সিটি করপোরেশনের মেয়র, অন্যান্য পৌরসভার মেয়র, জেলার সব উপজেলার চেয়ারম্যান, রাজনৈতিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিরা।

পরিকল্পনামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের সঙ্গে সঙ্গেই দেশের উন্নয়নে কাজ শুরু করেন। তিনি একটি দারিদ্র্যমুক্ত, শোষণমুক্ত, সন্ত্রাসমুক্ত, দুর্নীতিমুক্ত, সুখী সমৃদ্ধ সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন। এ লক্ষ্যে তিনি আর্থ-সামাজিক উন্নয়নে স্বাধীনতার পরপরই পরিকল্পনা কমিশন গঠন করেন। মাত্র সাড়ে তিন বছরেই তিনি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের আর্থ-সামাজিক খাতের ব্যপক উন্নয়ন করেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর দেশের উন্নয়ন মুখ থুবড়ে পড়ে।

বর্তমান সরকারের প্রশংসা করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্বে দেশের প্রবৃদ্ধি ত্বরান্বিত হয়েছে, দারিদ্র্য অনেকাংশে কমেছে, অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে, নারীর কর্মসংস্থান বেড়েছে। সামগ্রিকভাবে ব্যাপক আর্থ-সামাজিক অগ্রগতি হয়েছে।

তিনি আরও বলেন, ভিশন-২০২১ সফল সমাপ্তির ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে আমরা প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ প্রণয়ন করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও দিকনির্দেশনায় আমরা উন্নয়নের পথে এগিয়ে চলেছি। ২০৪১ সালের মধ্যে আমরা উন্নত দেশের কাতারে যাবো এবং ভিশন-২০৪১ অর্জনে সফল হবো।

এমওএস/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।