কোরিয়া বাংলাদেশের অসাধারণ অংশীদার হয়ে উঠেছে: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৮ এএম, ২৮ জুন ২০২৪

কোরিয়ার সঙ্গে বিনিয়োগ ও উন্নয়ন সম্পর্কের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোরিয়া বাংলাদেশের অসাধারণ উন্নয়ন ও বিনিয়োগ অংশীদার হয়ে উঠেছে।

বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সংসদ ভবন কার্যালয়ে কোরিয়া এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়ুন হি-সাং সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

পরে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এ. বি. এম সরওয়ার-ই-আলম সরকার সাংবাদিকদের ব্রিফ করেন।

উন্নয়ন সহায়তার জন্য কোরিয়ান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ৫ বছরে বাংলাদেশে কোরিয়ান সহায়তা ৩০০-৪০০ মিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে ৬ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীর কালুরঘাট পয়েন্টে রেল ও সড়ক সেতু নির্মাণের অর্থায়ন চুক্তিতে সই করায় কোরিয়া এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের চেয়ারম্যান ইয়ুন হি-সাং কে ধন্যবাদ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নিশ্চিতভাবে সেতুটি চট্টগ্রাম শহরের যানজট সমস্যার সমাধান করবে এবং দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়া, বিশেষ করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের জন্য মাতারবাড়ি (সোনাদিয়া) গভীর সমুদ্রবন্দরের সঙ্গে একটি প্রশস্ত করিডোর তৈরি করবে।

এছাড়া বাংলাদেশে অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থায়নের জন্যও তাদের ধন্যবাদ দেন শেখ হাসিনা।

এসময় কোরিয়া এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংকের চেয়ারম্যান বাংলাদেশে কোরিয়ান বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে তার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

সৌজন্য সাক্ষাতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী।

এসইউজে/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।