পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলে: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২২ এএম, ২৭ জুন ২০২৪

পাকিস্তান আমাদের দিকে তাকিয়ে হা-হুতাশ করে, দীর্ঘশ্বাস ফেলে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেছেন, শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বে দেশে আজ ব্যাপক উন্নয়ন ঘটেছে। অদম্য গতিতে এগিয়ে চলছে দেশ। করোনার ধকল না কাটতেই একের পর এক যুদ্ধে পৃথিবী আজ টালটামাল। এসব কারণে সমগ্র বিশ্ব আজ মূল্যস্ফীতিতে আক্রান্ত। তার পরও প্রধানমন্ত্রীর নানান উদ্যোগে আমাদের মূল্যস্ফীতি কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে।

বুধবার (২৬ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন। এসময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

হাছান মাহমুদ বলেন, অনেক সমালোচক বলে বেড়াচ্ছে এই বাজেট উচ্চাভিলাষী, এ বাজেট বাস্তবায়ন অযোগ্য, জনবিরোধী, দিকনির্দেশনা নেই। যদি বাজেটে দিকনির্দেশনা নাই থাকতো, তাহলে দেশে দারিদ্র্য ৪৮ শতাংশ থেকে ১৮.৫ শতাংশে কেন নেমে এলো। অতিদরিদ্র ২৫ থেকে ৫ শতাংশে নেমে এলো কীভাবে? ১০ কোটি মানুষকে সামাজিক নিরাপত্তার মধ্যে আনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে ট্যাক্স দেওয়া মানুষের সংখ্যা তেমন বাড়েনি। ট্যাক্স জিডিপির অনুপাত খুবই কম। আমাদের ট্যাক্স ডিপার্টমেন্ট বাজেট বাড়াতে খুব পারদর্শিতা দেখিয়েছে, কিন্তু মানুষকে ট্যাক্সের আওতায় আনতে পারেনি। বাংলাদেশের মতো ট্যাক্স কম দেওয়া কোথাও দেখিনি। বিদেশে সবাইকে ট্যাক্স ফাইল করতে হয়। ট্যাক্স দিক আর না দিক, ট্যাক্স ফাইল থাকে। আমাদের দেশেও সবার ট্যাক্স ফাইল চালু করা দরকার। প্রয়োজনে ১০০ টাকা বা ৫০ টাকায় ট্যাক্স ফাইল করে দেওয়া হোক।

তিনি বলেন, এবারের বাজেটে মূল্যস্ফীতি কমানোর প্রচেষ্টা আছে। সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে, নিত্যপণ্য আমদানির জন্য উৎসে কর কমানো হয়েছে। বড় বাজেট বাস্তবায়নের ফলে দেশের অর্থনৈতিক উন্নতি হচ্ছে, দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে।

তিনি বলেন, ২০০৮ সালে মানুষের মাথাপিছু আয় ছিল ৬০০ ইউএস ডলার, বিএনপির সময় ছিল ৫৪৩ ডলার। আজ মাথাপিছু আয় ২৮০০ ইউএস ডলারের কাছাকাছি। আজ সমালোচনার জন্য দেশে সব ধরনের বিজ্ঞ বিশেষজ্ঞ আছেন, তারা বিশেষ কারণে অজ্ঞ বিশেষজ্ঞ, বিশেষ উদ্দেশ্যে অজ্ঞ বিশেষজ্ঞ।

আইএইচআর/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।