পর্যটনে বাড়তি ভ্যাট-ট্যাক্স প্রত্যাহারের দাবি মন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২০ জুন ২০২৪

পর্যটন খাতে বাড়তি ভ্যাট-ট্যাক্স প্রত্যাহারের দাবি জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী ফারুক খান। বৃহস্পতিবার (২০ জুন) সংসদ অধিবেশনে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের পর্যটন খাত দ্রুত এগিয়ে যাচ্ছে। এই খাতে কর্মসংস্থান বাড়ছে। গত বছর আমাদের অভ্যন্তরীন পর্যটক ছিল তিন কোটিরও বেশি। বিদেশি পর্যটক বৃদ্ধির উদ্যোগ নেওয়া হচ্ছে। কিন্তু, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পর্যটন খাত তথা পার্ক, হোটেল-মোটেলে ভ্যাট-ট্যাক্স বাড়ানোয় এই খাতের অগ্রগতি হ্রাস পেতে পারে। বৃহৎ স্বার্থে এসব খাতে ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করা প্রয়োজন।

ফারুখ খান বলেন, কোভিড পরবর্তী ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সারা বিশ্ব যখন অর্থনৈতিকভাবে টালটামাল, ঠিক সেই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিক নির্দেশনায় উন্নয়ন ও সম্মৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে প্রায় ৮ লাখ কোটি টাকা বাজেট পেশ করা হয়েছে। গত ১৫ বছরে বাজেট ১১ গুন বেড়েছে। আমাদের মাথাপিছু আয় ২০০৭ সালের তুলনায় সাড়ে ৫ গুন বেড়েছে। জিজিপির পরিমান প্রায় ৬ গুন বেড়েছে। দারিদ্র ও অতি দারিদ্রের হার বহুলাংশে কমেছে। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশে বিএনপি নামক এক জনবিচ্ছিন্ন রাজনৈতিক দল, যাদের নিজেদের দলে গণতন্ত্র নেই, তারাই সরকারের কিছু ভালো দেখে না, বিরোধীতা করে, সমালোচনা করে। তারা গণতান্ত্রিক পথ পরিহার করে নির্বাচনের পথ ছেড়ে বিদেশিদের সহায়তায় ঘুর পথে ক্ষমতায় আসতে চায়।

আইএইচআর/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।