নিরাপদ খাদ্য বিধিমালার গেজেট জারির নির্দেশ


প্রকাশিত: ০৯:৫৭ এএম, ২০ জুলাই ২০১৪

নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নে ৬০ দিনের মধ্যে নিরাপদ খাদ্য বিধিমালা চূড়ান্ত করে গেজেট আকারে জারি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার সমন্বয় গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

নিরাপদ খাদ্য আইন কার্যকরে নির্দেশনা চেয়ে লিগ্যাল অ্যাকশন বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে গত মে মাসে একটি রিট করা হয়। প্রাথমিক শুনানি নিয়ে ২৬ মে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল জারির পাশাপাশি অন্তর্বর্তী আদেশ দেন। অন্তর্বর্তীকালীন আদেশে গেজেট প্রকাশের মাধ্যমে নিরাপদ খাদ্য আইন কার্যকরে কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা খাদ্য সচিবকে জানাতে নির্দেশ দেন আদালত।

নির্দেশনা অনুসারে নেয়া পদক্ষেপ রোববার আদালতে দাখিল করেন রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মহিদুল কবীর।

শুনানি শেষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, নিরাপদ খাদ্য আইন কার্যকরে বিধিমালা চূড়ান্ত করে আদেশ পাওয়ার দুই মাসের মধ্যে গেজেট আকারে প্রকাশ করতে নির্দেশ দিয়েছেন আদালত। নিরাপদ খাদ্য আইন কার্যকরে বিধিমালা আইন মন্ত্রণালয়ে চূড়ান্তকরণের জন্য রয়েছে বলে খাদ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।