রিমালের ক্ষয়ক্ষতি

বাংলাদেশকে সাড়ে ৭ কোটি টাকা সহায়তা দেবে যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ০৬ জুন ২০২৪

ঘূর্ণিঝড় রিমালের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে বাংলাদেশকে সাড়ে সাত কোটি টাকা মানবিক সহায়তা দেবে যুক্তরাজ্য সরকার।

বৃহস্পতিবার (০৬ জুন) এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানিয়েছেন ঢাকায় ব্রিটিশ হাইকমিশন।

রিমালে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৪৬ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন, বাস্তুচ্যুত হয়েছেন আরও আট লাখ। এরমধ্যে বাগেরহাট, সাতক্ষীরা, খুলনা, ভোলা, পিরোজপুর ও পটুয়াখালী জেলার ৪৩ হাজার মানুষকে খাদ্য, সুপেয় পানিসহ বিভিন্ন ধরনের সহায়তা করবে যুক্তরাজ্য।

এ ক্ষেত্রে নারী, শিশু ও বাস্তুচ্যুত মানুষকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। খ্রিস্টান এইড, অ্যাকশন এইড, জাগো নারী, কোস্ট ফাউন্ডেশনের মাধ্যমে দেওয়া হবে যুক্তরাজ্যের এই সহায়তা। রিমালের ধকল কাটিয়ে উঠতে বাংলাদেশ সরকারকে এসব সংস্থা সহায়তা করবে বলে জানিয়েছে ব্রিটিশ হাইকমিশন।

উপকূলীয় এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে ৩০ হাজার মানুষকে সহায়তা করবে ব্রিটিশ সরকারের এই তহবিল। এছাড়াও তাদের খাদ্য, স্বাস্থ্য ও চিকিৎসা সহায়তাও দেওয়া হবে।

ব্রিটিশ চার্জ দ্য অ্যাফেয়ার্স ম্যাট ক্যানেলে বলেন, ঘূর্ণিঝড় রিমালে আক্রান্তদের পাশে দাঁড়াবে যুক্তরাজ্য। কাজেই এই মানবিক সহায়তার ঘোষণা দিতে পেরে আমি আনন্দিত।

আইএইচআর/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।