নারী-শিশুর উন্নয়নে বরাদ্দ বেড়েছে ৪৬৭ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ০৬ জুন ২০২৪

২০২৪-২০২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নারী ও শিশু মন্ত্রণালয়ের জন্য ৫ হাজার ২২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত বছরের তুলনায় ৪৬৭ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেটে নারী ও শিশু মন্ত্রণালয়ের জন্য ৫ হাজার ২২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, যা গত অর্থবছরে ৪ হাজার ৭৫৫ কোটি টাকা ছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন ও সমঅধিকার প্রতিষ্ঠার জন্য যেসব পরিকল্পনা ও নীতি-কৌশল নিয়েছেন তার সফল বাস্তবায়নের ফলে দেশে জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে লক্ষণীয় অগ্রগতি অর্জিত হয়েছে। গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২৩ অনুযায়ী বিশ্বে জেন্ডার বৈষম্য সূচকে ১৪৬টি দেশের মধ্যে ৫৯তম অবস্থান অর্জন করেছে বাংলাদেশ।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, বেকার ও উদ্যোগী নারীদের আত্মকর্মসংস্থানের জন্য বিভিন্ন কর্মসূচি নেওয়া হচ্ছে। দুস্থ ও অসহায় নারীদের জন্য ক্ষুদ্রঋণ ও সেলাই মেশিন বিতরণ এবং নগদ অনুদান দেওয়া হচ্ছে।

আইএইচআর/এমএএইচ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।