ডেঙ্গু পরিস্থিতি অবনতির শঙ্কা

সিটি করপোরেশনকে ব্যবস্থা নিতে বললো মানবাধিকার কমিশন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৪ পিএম, ০৪ জুন ২০২৪
ফাইল ছবি

ডেঙ্গু পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। এ বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশন মঙ্গলবার (৪ জুন) স্বতঃপ্রণোদিত অভিযোগ (সুয়োমোটো) গ্রহণ করেছে।

সুয়োমোটোতে ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের প্রতি সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, প্রতি বছরই ডেঙ্গুজ্বর নিয়ে রাজধানীবাসীর মধ্যে বেশ আতঙ্ক বিরাজ করে। অন্যদিকে বিশেষজ্ঞরা শঙ্কা প্রকাশ করেছেন, প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে এবছরও এডিস মশাবাহিত এ রোগ ভয়ংকর রূপ নিতে পারে। কমিশন মনে করে, পরিস্থিতি বেসামাল হওয়ার পূর্বেই ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা সমীচীন। এ লক্ষ্যে পরিবেশের পরিচ্ছন্নতা বজায় রাখাসহ মশার জৈবিক নিয়ন্ত্রণ, নিয়মিত সর্বত্র মশক নিধন কীটনাশক প্রয়োগ এবং গণসচেতনতা সৃষ্টির প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন।

এতে আরও বলা হয়, উল্লিখিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কমিশনে প্রতিবেদন প্রেরণের জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে বলা হয়েছে। আদেশের অনুলিপি জ্ঞাতার্থে এবং প্রয়োজনীয় কার্যার্থে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর প্রেরণ করা হয়েছে। আগামী ১০ আগস্ট প্রতিবেদনের জন্য দিন ধার্য করা হয়েছে।

এসএম/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।