বিদেশের বন্দরে নাবিকদের ভিসা জটিলতা নিরসনে আইএমও’র আশ্বাস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ৩০ মে ২০২৪

বাংলাদেশি নাবিকদের বিভিন্ন দেশের সমুদ্রবন্দরে নামতে ভিসা জটিলতা নিরসনের আশাবাদ জানিয়েছেন বাংলাদেশ সফররত ইন্টারন্যাশনাল মেরিটাইম অরগানাইজেশনের (আইএমও) মহাসচিব আর্সেনিও অ্যান্টোনিও ডোমিনগেজ ভেলাসকো। বৃহস্পতিবার (৩০ মে) সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে তিনি এ আশাবাদ জানান। বৈঠক শেষে নৌপরিবহন প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশের নাবিকরা যখন জাহাজে করে বিভিন্ন দেশে যান, সেখানে তাদের অফশোরে নানা অসুবিধা হয়। অনেক ক্ষেত্রে বাধাগ্রস্ত হয়, জাহাজ থেকে নামতে পারেন না। বিষয়গুলো আমরা তুলে ধরেছি। এটা শুধু আমাদের দেশে না, অনেক দেশেরই নাবিকদের এ ধরনের ঘটনা ঘটে।

খালিদ মাহমুদ চৌধুরী জানান, তিনি (মহাসচিব) এ বিষয়ে আইএমওর পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করবেন। এ বিষয়ে আমাদের তিনি আশ্বস্ত করেছেন।

নাবিকরা বিভিন্ন দেশের বন্দরে জাহাজে করে গেলে দেখা যাচ্ছে যে তারা ভিসা পান না, নামতে পারেন না-এ সমস্যার বিষয় দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, আমরা তাকে বলেছি, আমাদের এ সমস্যা হচ্ছে। আইএমও থেকে তারা এটা নিয়ে কথা বলবে, কথা বলছে। করোনা মহামারির পর এ সমস্যা বেড়ে গেছে।

তিনি (মহাসচিব) আশাবাদী যে এ সমস্যা তিনি সমাধান করতে পারবেন। নাবিকরা যাতে অফশোরে যেতে পারে। ভিসা জটিলতা যাতে না থাকে এ বিষয়ে তিনি সফল হবেন; এটা তিনি আশাবাদ ব্যক্ত করে গেছেন।

নৌপ্রতিমন্ত্রী বলেন, এখানে আসার পর প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলে তিনি (আইএমও মহাসচিব) খুবই আশাবাদী হয়েছেন আমাদের মেরিটাইম সেক্টর নিয়ে। প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলে তিনি খুবই উৎসাহিত হয়েছেন।

তিনি বলেন, এখানে শিপ রিসাইক্লিং যে বিষয় আছে, আমরা হংকং কনভেনশনে সিগনেচার করেছি। সেখানে আমরা যাতে আইএমও’র ফুল সাপোর্টটা পাই, সেটা আমরা বলেছি। তিনি আমাদের এ ব্যাপারে আশ্বস্ত করেছেন।

গ্রিন শিপইয়ার্ড করার ব্যাপারে এবং এবং ডিকার্বনাইজেশনের ব্যাপারে বাংলাদেশ যে নেতৃত্ব দিচ্ছে, আইএমও ফ্লোরে আমরা একটা প্রেজেন্টেশনও দিয়েছি গত বছর। সেটারও তিনি অ্যাপ্রিশিয়েট করেছেন। এ ব্যাপারে তিনি আমাদের সাহায্য করবেন।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, আমরা মানসম্পন্ন জাহাজ তৈরি করছি এ কারণে তিনি বাংলাদেশের প্রশংসা করেছেন। শুধু অভ্যন্তরীণ চাহিদা মেটানো না, আমরা যে জাহাজ রপ্তানি করছি সেটাও তিনি জানেন।

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে বাংলাদেশের জাহাজ এমভি আব্দুল্লাহ উদ্ধারে সহযোগিতার জন্য আইএমওকে ধন্যবাদ জানানো হয়। এ বিষয়ে সার্বক্ষণিক তৎপরতার জন্য মহাসচিব বাংলাদেশের প্রশংসা করেছেন বলেও জানান প্রতিমন্ত্রী।

আইএমও মহাসচিব শুক্রবার চট্টগ্রাম বন্দরে যাবেন। সেখানে তিনি শিপ রিসাইক্লিং ইয়ার্ড পরিদর্শন করবেন। মেরিন একাডেমিতে তিনি নাবিকদের সঙ্গে একটা মিটিং করবেন বলেও জানিয়েছেন খালিদ মাহমুদ চৌধুরী।

আরএমএম/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।