৫ জানুয়ারির নির্বাচন নিয়ে অবস্থান বদলায়নি যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ১০:৩৯ এএম, ২০ ডিসেম্বর ২০১৪

বাংলাদেশের ৫ জানুয়ারির জাতীয় নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের আগের অবস্থানেই রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। শনিবার বেলা সাড়ে ১১টায় আমেরিকান সেন্টারে বিদায়ী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মজীনা বলেন, নির্বাচনের পর মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তরফে যে অবস্থান ব্যাখ্যা করা হয়েছিল, তার কোনো হেরফের হয়নি।

তিনি আরও বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভালো সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সমুদ্রসীমার নিরাপত্তা রক্ষায় নৌবাহিনী ও কোস্ট গার্ডকে সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বিএনপির সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশেষ সম্পর্ক রয়েছে এমন অভিযোগের পেক্ষিতে মজীনা বলেন, রাজনীতির মাঠে কোনো বিশেষ দলকে যুক্তরাষ্ট্র সমর্থন করে না।

মজীনা বলেন, আমি চেষ্টা করেছি বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে প্রাতিষ্ঠানিক রূপ দিতে। এ সম্পর্কের লক্ষ্য ছিল এ দেশের রাজনীতি, সংস্কৃতি ও জনগণের সঙ্গে যুক্তরাষ্ট্রের রাজনীতি, সংস্কৃতি ও জনগণের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি করা।

বাংলাদেশকে রয়েল বেঙ্গল টাইগারের সাথে তুলনা করে ড্যান মজীনা বলেন, এই রয়েল বেঙ্গল টাইগারের চারটি পা। প্রথম পাটি গার্মেন্ট শিল্প। এ শিল্পের উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাবে। দ্বিতীয় পা হল চামড়া শিল্প। চামড়া শিল্পে বাংলাদেশ বিশ্বের যেকোনো দেশকে ছাড়িয়ে যেতে পারে। ‘তৃতীয় পা’ হলো ওযুধ শিল্প। অল্প কিছু দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে ব্যাপক রফতানি হবে বাংলাদেশে তৈরি ওষুধ। আর চতুর্থ পা হলো তথ্যপ্রযুক্তি খাত। বিশেষ করে এ দেশের তরুণ শিক্ষার্থীরা সফটওয়ার তৈরি করে সারা বিশ্বে সুনাম অর্জন করেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।