বুদ্ধপূর্ণিমা উপলক্ষে শাহবাগে সম্প্রীতি উৎসব

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১:৫৮ এএম, ২২ মে ২০২৪

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে শাহবাগে সম্প্রীতি উৎসব অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ মে) সকাল ১০টার দিকে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে উৎসব উদ্বোধন করেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান।

এসময় বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে শাহবাগে সম্প্রীতি উৎসব

এদিকে শান্তির শোভাযাত্রা শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে রমনা, মৎস্য ভবন ঘুরে পুনরায় শাহবাগ এসে আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় দেশের বৌদ্ধ ধর্মের সামাজিক সাংস্কৃতিক ও নানা ধরনের সংগঠনের কর্মী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা অংশ নেন।

ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেন, বুদ্ধপূর্ণিমায় আমি বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীকে জানাই আন্তরিক শুভেচ্ছা। মহামতি বুদ্ধ আজীবন শান্তি প্রতিষ্ঠায় ও মানুষের কল্যাণে সাম্য এবং মুক্তির বাণী প্রচার করেছেন। শান্তি ও সম্প্রীতির মাধ্যমে আদর্শ সমাজ গঠনই ছিল তার একমাত্র উদ্দেশ্য। বুদ্ধের বাণীতে বারবার প্রচারিত হয়েছে অহিংসা, শান্তি, বিশ্বপ্রেম ও মহান মৈত্রীর কথা।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে শাহবাগে সম্প্রীতি উৎসব

মন্ত্রী আরও বলেন, আমি দেখেছি অনেক অনুষ্ঠানে আপনারা সবাই ‘বিশ্বের সকল প্রাণী সুখী হোক’ এই কথাটা বলে বক্তব্য শেষ করেন। যাতে করে সবার মধ্যে আমাদের সমতা রক্ষা হয়। ধর্ম-বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে আমরা এগিয়ে যাওয়ার প্রেরণা পাই।

অনুষ্ঠান উদ্বোধনের পর অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া অতিথি, নিরাপত্তা বাহিনী, সাংবাদিক, বৌদ্ধ ধর্মাবলম্বীসহ উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এমএইচএ/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।