হাওর অঞ্চলে কৃষির উন্নয়নে ফ্রিপের আঞ্চলিক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫০ এএম, ১৪ মে ২০২৪

হাওর অঞ্চলে কৃষির উন্নয়নে ফ্লাড রিকনস্ট্রাকশন ইমার্জেন্সি অ্যাসিসটেন্স প্রজেক্ট (ফ্রিপ)-এর আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ঢাকার ফার্মগেটে অবস্থিত তুলা উন্নয়ন বোর্ড অডিটোরিয়ামে আঞ্চলিক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ফ্রিপ-এর উদ্যোগে অনুষ্ঠিত উক্ত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস এবং মো. রেজাউল করিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রকল্প পরিচালক ড. তৌফিকুর রহমান।

মহাপরিচালক বলেন, বাংলাদেশের কৃষি হচ্ছে প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে টিকে থাকা একটি সংগ্রামের নাম। হাওর এলাকায় ফসল উৎপাদনে আগাম ও আকস্মিক বন্যা, সেচের পানিয় অপ্রতুলতা ইত্যাদি নানাবিধ চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়। প্রকল্পটির আওতায় সময়োপযোগী কৃষি প্রযুক্তি প্রয়োগ, কৃষকদের গ্রুপে সম্পৃক্তকরণ ও প্রশিক্ষণের মাধ্যমে সর্বশেষ টেকসই প্রযুক্তি ব্যবহার করে এলাকার শস্য নিবিড়তা বৃদ্ধির পাশাপাশি ভিশন ২০৪১ পূরণের লক্ষ্যে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সহায়ক হবে।

অনুষ্ঠানের সভাপতি মো. রেজাউল করিম বলেন, উচ্চফলনশীল ও প্রতিকূলতা সহিষ্ণু নতুন নতুন জাত উদ্ভাবন ও সম্প্রসারণের ফলে খাদ্যশস্য, সবজি ও ফল উৎপাদনে বৈচিত্র্য এসেছে। ফসল উৎপাদনে বাংলাদেশ অদ্ভুতপূর্ব সাফল্য অর্জন করেছে।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আঞ্চলিক, বিশেষ করে সিলেট অঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলা এবং প্রধান কার্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিজ্ঞানী, কৃষক প্রতিনিধি ও উদ্যোক্তা কৃষকসহ ২৫০ জন অংশগ্রহণ করেন।

এনএইচ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।