আবদুর রহমান

সামুদ্রিক মাছের গুণগত মান বৃদ্ধিতে পরিকল্পনা রয়েছে সরকারের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০৫ মে ২০২৪

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আবদুর রহমান বলেছেন, নিরাপদ ও জীবাণুমুক্ত পরিবেশে সামুদ্রিক মাছ আহরণ ও প্রক্রিয়াজাতকরণ নিশ্চিতে সরকার কাজ করে যাচ্ছে।

রোববার (৫ মে) দুপুরে চট্টগ্রামের কর্ণফুলীতে মৎস্য বন্দরে অকশন সেড ও নতুন ভবন নির্মাণ কার্যক্রমের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ব্লু-ইকোনমিকে পুরোপুরি কাজে লাগাতে সরকার বদ্ধপরিকর। এজন্য নতুন ধরনের পরিকল্পনা নিয়ে সামুদ্রিক মৎস্য আহরণ ও প্রক্রিয়াজাতকরণ নিয়ে ভাবা হচ্ছে। সেই সঙ্গে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়নের পথে আছে। ভবিষ্যতে সামুদ্রিক মাছের গুণগত মান বৃদ্ধিতে আরও পরিকল্পনা সরকারের রয়েছে।

এসময় মৎস্যমন্ত্রী চট্রগ্রাম মৎস্য অবতরণ কেন্দ্রসহ মৎস্য সংক্রান্ত বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন এবং সংশ্লিষ্টদের প্রতি তিনি এসময় বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন।

তিনি বলেন, কোনো ক্রমেই অবৈধ কারেন্ট জালসহ নিষিদ্ধ ঘোষিত অন্যান্য জাল ব্যবহার করতে দেওয়া হবে না। এসব জাল ব্যবহার করে মাছের ডিম পর্যন্ত তুলে ফেলা হচ্ছে। আইনগত ব্যবস্থার পাশাপাশি এটিকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। কারেন্ট জাল ব্যবহার করে মাছ ধরে ফেললে কোনো প্রযুক্তিই কাজে আসবে না।

এসময় তিনি সাগরে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছ ধরার বিষয়ে যে নিষেধাজ্ঞা রয়েছে তা যথাযথভাবে পালনের জন্য অংশীজনদের প্রতি আহ্বান জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সেলিম উদ্দিনের সভাপতিত্বে মতবিনিময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের পরিচালক মো. জিয়া হায়দার চৌধুরী। এছাড়া মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলাল হায়দর, কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা জান্নাত এসময় উপস্থিত ছিলেন।

এএজেড/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।