সবার চাকরির দায়িত্ব কি সরকারের: সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ০৫ মে ২০২৪

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশে বেকার নেই। তবে ক্যারিয়ার প্ল্যানিং ছাড়া গ্র্যাজুয়েটকারীই শুধু বেকার থাকে। গ্র্যাজুয়েট হওয়ার আগে বাজার বুঝতে হবে, উন্নত বিশ্বের অন্যান্য দেশে তাই হয়।

তিনি বলেন, শিক্ষিত হওয়ার পর তারা চাকরির জন্য তদবির করছেন। কেন তদবির করতে হবে? চাকরি না পেলেও সরকারের সমালোচনা করা হয়। সবার চাকরির দায়িত্ব কি সরকারের?

রোববার (৫ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, বাজার বুঝে গ্র্যাজুয়েট করলে বেকার হয় না কেউ, আবার দক্ষ মানবসম্পদও হয়। তবে পোশাক খাতের মতো ম্যানুফ্যাকচারিংয়ে দক্ষ শ্রমিকের কিছু অভাব আছে। আমরা তো এখন কৃষিতে হার্ভেস্টিংয়ে লোক পাই না। প্রধানমন্ত্রীর নির্দেশে ছাত্রলীগ, যুবলীগ এগিয়ে আসছে কৃষকের পাশে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটা সময় প্রচুর পরিমাণ বিদেশি ছাত্র পড়তে আসতেন। আমাদের সময়ে ভিসির (ঢাবি) সঙ্গে দেখা করতে আসতেন রাষ্ট্রদূতরা। দক্ষিণ কোরিয়াসহ অনেকেই নিজ নিজ দেশের ছাত্র ভর্তিতে বেশি করে কোটা চাইতো। এখন বিশ্ববিদ্যালয়গুলোতেও ক্যারিয়ার প্ল্যানিং থাকছে, কোর্স বা সাবজেক্ট বাজার ভিত্তিক আসছে না। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) কোনো ছাত্র বেকার থাকে না।

এনবিআরের সমালোচনা করে তিনি বলেন, যারা ট্যাক্স দেয়, জাতীয় রাজস্ব বোর্ড তাদের ওপর আরও ট্যাক্সের বোঝা চাপায়। যারা ট্যাক্স দিচ্ছে না তাদের ট্যাক্স নেটের আওতায় আনার কোনো উদ্যোগ নেই এনবিআরের। পলিসি পরিবর্তন করতে হবে। ট্যাক্স নেটের আওতা বাড়াতে না পারলে কাঙ্ক্ষিত রাজস্ব আদায় করতেই পারবে না। এটা না হলে রাজস্ব কমে আসবে, আগামীতে আরও কমবে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য ফেরদৌস আহমেদসহ আইসিটিখাতের উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

ইএআর/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।