৬ মাস পর পর শ্রমিকদের বেতন বাড়ানোর দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ০১ মে ২০২৪

সংসদ থেকে স্থানীয় সরকার, শিল্প-কারখানা পরিচালনা পর্ষদ থেকে দেশের শাসন কাঠামোর সব জায়গায় শ্রমিকদের অংশীদারত্ব নিশ্চিত করাসহ চার দফা দাবি জানিয়েছে জাগ্রত শ্রমিক বাংলাদেশ।

তাদের বাকি দাবিগুলোর মধ্যে অন্যতম হলো- শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার করা এবং ৬ মাস পর পর বেতন বৃদ্ধি করা। এছাড়া ‘সার্ভিস বেনিফিট’ হিসেবে প্রত্যেক বছর অতিরিক্ত এক মাসের বেতন পরিশোধ করা।

মহান মে দিবস উপলক্ষে বুধবার (১ মে) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘শ্রম অধিকার যাত্রা’র আগে সমাবেশে এ দাবি তুলে ধরেন সংগঠনের নেতারা। প্রেস ক্লাবের সামনে থেকে যাত্রাটি শুরু হয়ে পল্টন হয়ে বিজয়নগর ঘুরে ফের পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

সমাবেশে জাগ্রত বাংলাদেশের সভাপতি আজমুল জিহাদ বলেন, আমরা স্বাধীন হয়েছি শ্রম বৈষম্য নিরসনের কথা বলে। কিন্তু আজ শ্রম বৈষম্য স্মরণকালের সবচেয়ে বেশি। যে শ্রমিকের উৎপাদনে এত এত উন্নয়ন, তার জীবন মানের এত দুরবস্থা কেন? কারণ আজও শ্রমিকের ন্যায্য অধিকার ও মর্যাদা নিশ্চিত হয়নি। এখনই সময় হে বাংলার শ্রমিক জাগ্রত হও, লড়াই করো, শ্রম ও শ্রমিকের অধিকার নিশ্চিত করো।

জাগ্রত শ্রমিক বাংলাদেশের ৪ দফা দাবি

>> সংসদ থেকে স্থানীয় সরকার, শিল্প-কারখানা পরিচালনা পর্ষদ থেকে দেশের শাসনকাঠামোর সব জায়গায় শ্রমিকদের অংশীদারত্ব নিশ্চিত করতে হবে

>> শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ করতে হবে। ৬ মাস অন্তর শ্রমিকদের বেতন বৃদ্ধি করতে হবে। এটি হতে হবে মুদ্রাস্ফীতির চেয়ে দুই শতাংশ বেশি হারে।

>> শ্রমিকের নিরাপদ কর্মপরিবেশ, স্বাস্থ্যসেবা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে। কায়িক শ্রমিকদের যথাযথ মূল্যায়ন করতে হবে।

>> ‘সার্ভিস বেনিফিট’ হিসেবে প্রত্যেক বছরের জন্য ১ মাসের বেতন প্রদান করতে হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন জাগ্রত শ্রমিক বাংলাদেশের আহ্বায়ক রুবেল উকিল। শ্রম অধিকার র্যালি ও সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন ভূঁঞাসহ অন্যান্য কেন্দ্রীয় নেতারা উপস্থিতি ছিলেন।

এএএইচ/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।