‘ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নে শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ০১ মে ২০২৪

ঐক্যবদ্ধ আন্দোলন এবং ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করেছেন শ্রমিক নেতারা।

মে দিবস উপলক্ষে বুধবার (১ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এ কথা বলেন তারা। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস’র উদ্যোগে এই মানববন্ধন হয়। এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতারা।

এছাড়া বিলস’র উদ্যোগে অনুষ্ঠানস্থলে একটি ভ্রাম্যমাণ তথ্যকেন্দ্র স্থাপন করা হয়। যেখান থেকে শ্রমিক অধিকার বিষয়ক গবেষণালব্ধ তথ্য ও সচেতনতামূলক বিভিন্ন প্রকাশনা বিতরণ করা হয়।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিলস’র ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেন, বিলস’র নির্বাহী পরিষদের সদস্য উম্মে হাসান ঝলমল, নাসরিন আক্তার দিনা, শামীম আরা, বিলস’র নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, পরিচালক কোহিনুর মাহমুদ, নাজমা ইয়াসমিনসহ যুব ও নারী ট্রেড ইউনিয়নের নেতারা।

বক্তারা বলেন, মে দিবসের মূলমন্ত্রকে ধারণ করে একটি সত্যিকার ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলতে হবে। ট্রেড ইউনিয়নের ক্ষমতায়নের মাধ্যমে শ্রমিকের অধিকার নিশ্চিত করে সুষ্ঠু শিল্প সম্পর্ক গড়ে তোলা সম্ভব।

তারা আরও বলেন, অবকাঠামো উন্নয়নের সঙ্গে শ্রমিকের উন্নয়ন নিশ্চিত করতে হবে। আইন-কানুন ও নীতিমালার সর্বোত্তম ব্যবহার করতে হবে, শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বিশেষ করে কর্মক্ষেত্রে রাসায়নিক, বিদ্যুৎ ও অগ্নিনিরাপত্তা ব্যবস্থায়।

বক্তারা বলেন, ইউনিয়নের মাধ্যমে শ্রমিকের প্রতিনিধিত্ব নিশ্চিত করার পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে শ্রমিকের ক্ষমতায়নও জরুরি। অটোমেশনকে শ্রমিকের বিপরীতে দাঁড় না করিয়ে বরং এর মাধ্যমে শ্রমিকের কষ্ট লাঘব করতে সচেষ্ট হতে হবে।

কার্বন নিঃসরণ হ্রাস, আবর্জনা ব্যবস্থাপনা, বিদ্যুৎ ও পানির যথাযথ ব্যবহার, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার উৎসাহিত করাসহ দায়িত্বশীল উৎপাদনের মাধ্যমে শিল্পক্ষেত্রে টেকসই উন্নয়ন অনুশীলন করা সম্ভব বলে উল্লেখ করেন বক্তারা।

জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।