গার্মেন্টস শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ০১ মে ২০২৪

মহান মে দিবস উপলক্ষে জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ-এর উদ্যোগে সমাবেশ ও লাল পতাকা র্যালি করা হয়েছে। বুধবার সকাল ১০টায় রাজধানীর পুরানা পল্টন মোড়ে সংগঠনের সভাপতি মাহাতাব উদ্দিন সহিদের সভাপতিত্বে ও ছামসুল হকের সঞ্চালনায় এ সমাবেশ ও লাল পতাকা র্যালি হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন ডাকসুর সাবেক জিএস ও বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য মোস্তাক হোসেন, জাসদের স্থায়ী কমিটির সদস্য আনোয়ারুল ইসলাম বাবু। সমাবেশে বক্তব্য দেন আনিসুর রহমান স্বপন, কামরুল ইসলাম মৃধা, আলমগীর হোসেন, কাঞ্চন মজুমদার, মো. মাসুম, মো. রাশেদ, মো. সুমন, মঞ্জু মিয়া, সোহানুর রহমান জনি, রুমা আক্তারসহ অনেকে।

সমাবেশে বক্তারা বলেন, আজও মে দিবস শ্রমজীবী মানুষের মুক্তি ও শোষণ বৈষম্যের বিরুদ্ধে শক্তি যোগায়। মানব সভ্যতার ইতিহাসে মে দিবস চিরভাস্বর হয়ে থাকবে।

নেতারা বলেন, মে দিবস পৃথিবীর শ্রমিক শ্রেণির আন্তর্জাতিক সংহতি ও অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকার অঙ্গীকার প্রকাশের দিন। শ্রমজীবী মানুষের কাছে দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ। বিশ্বের শ্রমিকরা উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে দিবসটি পালন করলেও আমাদের দেশের শ্রমিকরা আজও তাদের অধিকার ও মজুরি আদায়ের লড়াইয়েরত।

নেতরা আরও বলেন, দেশের সর্বক্ষেত্রেই গার্মেন্টস শ্রমিকেরা অগ্রণী ভূমিকা পালন করছে। গার্মেন্টস শ্রমিকদের কর্মস্থলে নিরাপত্তা, রেশনিং ব্যবস্থা চালু, বেসরকারি খাতে মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করতে হবে, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, ২০২৪-২০২৫ সালের বাজেটে অর্থ বরাদ্দ করে মৌলিক অধিকার বাস্তবায়ন করতে হবে।

সমাবেশ শেষে একটি বর্ণাঢ্য র্যালি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় প্রেস ক্লাবের এসে শেষ হয়। এছাড়াও গাজীপুর জেলার কোনাবাড়ী বাসস্ট্যান্ডে আশরাফুজ্জামানে নেতৃত্বে, কালিয়াকৈর থানা ইয়াকুব আলীর নেতৃত্বে সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়।

এসইউজে/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।