কক্সবাজার থেকে গুনদুম পর্যন্ত চলবে ট্রেন


প্রকাশিত: ০৭:৩৩ এএম, ১৯ এপ্রিল ২০১৬

দোহাজারী-রামু-কক্সবাজার হয়ে গুনদুম পর্যন্ত রেললাইন করবে সরকার। মিটার গেজ রেল লাইনের এ প্রকল্পটির অনুমোদন আগে করা হলেও এতদিন তা স্থগিত ছিল। এবার সংশোধনী এনে ডুয়েল গেজ করার হচ্ছে। এতে ব্যয় হবে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। আগামী ২০২২ সালের মধ্যে এর নির্মাণ কাজ শেষ করার কথা রয়েছে।

মঙ্গলবার শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্প অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল।

তিনি বলেন, মোট অর্থায়নের ১৩ হাজার ১১৫ কোটি ৪১ লাখ টাকা দেবে উন্নয়ন অংশীদার এশীয় উন্নয়ন ব্যাংক। সরকারের নিজস্ব তহবিল ৪ হাজার ৯১৯ কোটি ৭ লাখ টাকা। এর আগে যখন প্রকল্পটি নেয়া হয় তখন ব্যয় ধরা হয় এক হাজার ৮৫২ কোটি ৩৫ লাখ টাকায় প্রকল্প নেয়া হয়েছিল।

তিনি বলেন, প্রকল্পের গুরুত্ব বিবেচনায় এটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ফার্স্ট ট্র্যাক প্রকল্পে নেয়া হয়েছে। প্রধানমন্ত্রী দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন নির্মাণের কাজ আগামী তিন বছরের মধ্যে শেষ করার নির্দেশনা দিয়েছেন। রেল পথ বিভাগ এটি করতে পারবে বলেও বৈঠকে জানানো হয়েছে।

কামাল জানান, প্রকল্পের মাধ্যমে দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০০ দশমিক ৮৩ কিলোমিটার এবং রামু হতে মিয়ানমারের নিকটবর্তী গুনদুম পর্যন্ত ২৮ দশমিক ৭৫ কিলোমিটারসহ মোট ১২৯ দশমিক ৫৮ কিলোমিটার সিংগেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণের মাধ্যমে পর্যটন নগরী কক্সবাজারের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের যোগাযোগ স্থাপনসহ ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপিত হবে।

এসএ/এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।