মানসিক চাপ কমাবে যে পাঁচটি কাজ


প্রকাশিত: ০৭:৪৬ এএম, ১৯ ডিসেম্বর ২০১৪

১. বিভিন্ন গবেষনায় দেখা গেছে যে, নেতিবাচক ভাবনাগুলোকে কাগজে-কলমে লিখে সেই কাগজটি ছিঁড়ে ফেললে কিংবা পুড়িয়ে ফেললে ক্ষণস্থায়ী কিন্তু পর্যাপ্ত মানসিক প্রশান্তি পাওয়া যায়। তাই, আপনার মনের নেতিবাচক ভাবনাগুলোকে একটি কাগজে লিখে ফেলুন এবং সেটি ছিঁড়ে বা পুড়িয়ে ফেলুন।

২. মানসিক যন্ত্রণাটা কিছুতেই না কমলে ঘুমাতে চেষ্টা করুন। নীরব কিছু সময় হয়তো আপনার সমস্যাটাকে সহজভাবে চিন্তা করার সুযোগ করে দেবে। আর যেসব মানুষ আপনার মানসিক চাপটা বাড়াতে পারে তাদের এড়িয়ে চলুন।

৩. স্থানের পরিবর্তন মনে ইতিবাচক প্রভাব ফেলে। চলে যেতে পারেন সবুজে ঘেরা কোন স্থানে। মানসিক চাপ নিয়ন্ত্রণে প্রতিদিন না হলেও সপ্তাহে অন্তত একবার সবুজের মাঝে নির্দিষ্ট কিছু সময় ব্যয় করুন।

৪. বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পারেন। গল্পের বই পড়ে, গান শুনে অথবা মুভি দেখেও ভালো করতে পারেন আপনার মন।

৫. মানসিক চাপ কমাতে ব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানসিক চাপসহ হতাশা, বিষাদগ্রস্ততা, অবসাদ ইত্যাদি ব্যায়ামের মাধ্যমে রোধ করা সম্ভব। তাই প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করুন। অথবা প্রতিদিন সকাল কিংবা বিকালে একটি নির্দিষ্ট সময়ে হাঁটুন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।