চট্টগ্রামে ১৩৮ প্রজাতির কচ্ছপ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৩৮ এএম, ০৫ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে ১৩৮টি বিপন্ন প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে মহানগরীর কোতোয়ালী থানার স্টেশন রোড এলাকার বিসমিল্লাহ ফিশ অ্যান্ড বার্ডস সেন্টার থেকে ১১০টি এবং রেশমা অ্যাকুয়ারিয়াম অ্যান্ড বার্ডস সেন্টার থেকে ২৮টি কচ্ছপ উদ্ধার করা হয়।

এসব কচ্ছপের বৈজ্ঞানিক নাম ‘ইন্ডিয়ান রুফড টার্টল’। স্থানীয়ভাবে এসব কচ্ছপকে কাড়ি কাইট্টা বলে। কচ্ছপগুলো বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর সিডিউল-১ ভুক্ত বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী।

তিনি জাগো নিউজকে বলেন, আইন অনুযায়ী এ প্রজাতির কচ্ছপ ধরা, সংরক্ষণ, বিক্রি কিংবা হস্তান্তর আইনগত অপরাধ। এগুলো বিপন্ন প্রজাতির প্রাণী। গোপন সংবাদের ভিত্তিতে স্টেশন রোডের বিসমিল্লাহ ফিশ অ্যান্ড বার্ডস সেন্টার এবং রেশমা অ্যাকুয়ারিয়াম অ্যান্ড বার্ডস সেন্টারে অভিযান চালিয়ে ১৩৮টি কচ্ছপ উদ্ধার করা হয়।

অভিযানের সময় প্রতিষ্ঠানটি দুটির লোকজন পালিয়ে যায়। তাদের বিরুদ্ধে বন আদালতে মামলা দায়ের করা হবে বলে জানান তিনি।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ জানিয়েছে, অভিযান চালানো প্রতিষ্ঠান দুটির মধ্যে বিসমিল্লাহ ফিশ অ্যান্ড বার্ডস সেন্টারের স্বত্ত্বাধীকারী মোহাম্মদ শহীদুল্লাহ চৌধুরী রাসেল এবং পরিচালক মো. সাখাওয়াত হোসেন খান কমল।

অন্যদিকে রেশমা অ্যাকুয়ারিয়াম অ্যান্ড বার্ডস সেন্টারের দুই পরিচালক মোহাম্মদ আলম এবং নাঈমুল আলম।

ইকবাল হোসেন/এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।