পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ২৮ মার্চ ২০২৪

পররাষ্ট্র মন্ত্রণালয়কে মানবাধিকার সম্পর্কিত একটি নতুন উইং চালুর বিষয়ে পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। বৃহস্পতিবার (২৮ মার্চ) কমিটির সভাপতি এ. কে আব্দুল মোমেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে একটি বৈঠক হয়।

বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, মো. শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, নিজাম উদ্দিন জলিল (জন), নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান, সাইমুম সারওয়ার কমল এবং জারা জাবীন মাহবুব অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতে নবগঠিত কমিটির সদস্যদের পরিচিতি ও শুভেচ্ছা বিনিময় করা হয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত ও মন্ত্রণালয়ের অর্জনের উপস্থাপন করা হয়।

এসময় বৃহৎ অর্থনীতির দেশগুলোর সঙ্গে বাংলাদেশের দাতা গ্রহীতার সম্পর্কের বদলে কৌশলগত অংশীদারিত্বের ভিত্তিতে সম্পর্ক বৈঠকে তুলে ধরা হয়।

বৈঠকে প্রধানমন্ত্রীর জাপান সফরের ওপর করা রিপোর্ট কমিটিতে উপস্থাপন করা হয়। ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয় বৈঠকে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে রোহিঙ্গা ক্যাম্প কুতুপালং এবং ভাসানচর পরিদর্শনের জন্য বৈঠকে প্রস্তাব করা হয়। সেই সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার সম্পর্কিত একটি নতুন উইং চালুর বিষয়ে মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইএইচআর/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।