পররাষ্ট্রমন্ত্রী

ড. ইউনূসের পুরস্কার নেওয়া গাজায় হত্যাযজ্ঞ সমর্থনের শামিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৮ মার্চ ২০২৪

ইসরায়েলি একজন ভাস্করের কাছ থেকে ড. মুহাম্মদ ইউনূসের পুরস্কার নেওয়া গাজায় নির্বিচারে নারী ও শিশু হত্যা করা এবং সেখানে মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠিত হওয়াকে প্রকারান্তরে সমর্থন দিয়েছেন কি না সেই প্রশ্ন তুলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

নোবেলজয়ী ড. ইউনূসকে ইউনেসকো থেকে একটি পুরস্কার দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে। কিন্তু শিক্ষামন্ত্রী বলেছেন, এ ধরনের কোন পদক ইউনেসকো থেকে দেওয়া হয়নি এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি খুব আশ্চর্য হয়েছি, হতবাক হয়েছি ড. ইউনূসের প্রতি সম্মান রেখে বলতে চাই ইউনূস সেন্টারের পক্ষ থেকে যেভাবে মিথ্যাচার করা হয়েছে এ পুরস্কার নিয়ে যে ইউনেসকো পুরস্কার দিয়েছে। আসলে এটি ইউনেসকোর কোনো পুরস্কার নয়। এটি আজারবাইজানের বাকুতে ইউনেসকোর সংশ্লিষ্ট একটি সম্মেলনে মিজ হেদভারসের নামে একজন ভাস্কর যিনি ইসরায়েলি, তিনি একটি পুরস্কার দিয়েছেন। সম্মেলনে কত ধরনের ইভেন্ট হয়। আপনারা কত ধরনের সম্মেলনে যান, এ সম্মেলনে ইউনেসকো সামহাউ রিলেটেড (কোনোভাবে সম্পর্কিত)। কিন্তু কোনোভাবেই এটি ইউনেসকোর পক্ষ থেকে তো নয়ই একজন ব্যক্তির পক্ষ থেকে দেওয়া হয়েছে। যেটিকে ইউনেসকোর পক্ষ থেকে পুরস্কার দেওয়া হয়েছে বলে প্রচার করা হয়েছে। একটি মিথ্যা অপপ্রচার করা হয়েছে। এরকম মিথ্যা অপপ্রচার আগেও ইউনূস সেন্টারের পক্ষ থেকে নানা সময়ে করা হয়েছে। এই প্রথম নয়।

মন্ত্রী বলেন, ড. ইউনূস সাহেবের প্রতি শ্রদ্ধা ও সম্মান দুটো রেখেই বলতে চাই, তিনি শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন কিন্তু গাজায় যে আজকে নির্বিচারে মানুষ হত্যা করা হচ্ছে, নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। সেটি নিয়ে তিনি একটি শব্দ উচ্চারণ করেননি, একটি প্রতিবাদ তিনি জানাননি। বরং ইসরায়েলি একজন ভাস্করের কাছ থেকে পুরস্কার নিয়েছেন। এটি কি, এটার অর্থ কি দাঁড়ায়। এসময়ে ইসরায়েলি একজন ভাস্করের পক্ষ থেকে পুরস্কার নেওয়া গাজায় নির্বিচারে নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে, মানবতা ও মানবাধিকার ভূলুণ্ঠিত করা হচ্ছে, সেখানে মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠিত হচ্ছে- সেটিকেই প্রকারান্তরে সমর্থন দেওয়া নয়? এসময়ে একজন ইসরায়েলি ভাস্করের কাছ থেকে পুরস্কার নেওয়া খুবই দুঃখজনক।

আইএইচআর/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।