প্রকৃতি-স্রোতস্বিনী-রূপসী নাম পেল বাইডেন-জয়ার তিন শাবক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ২৫ মার্চ ২০২৪

চট্টগ্রাম চিড়িয়াখানায় এক মাস আগে বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে জন্ম নেওয়া তিন শাবকের নামকরণ করা হয়েছে। তাদের নাম রাখা হয়েছে প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী।

সোমবার (২৫ মার্চ) বাঘশাবক তিনটির নামকরণ করেন চিড়িয়াখানা পরিচালনা পর্ষদের সভাপতি চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

গত ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে বাঘশাবক তিনটির জন্ম হয়। আজ চট্টগ্রাম জেলা প্রশাসকের উপস্থিতিতে সেগুলোকে জনসম্মুখে আনা হয়। এসময় তিনি এই শাবকগুলোর নামকরণ করেন প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়ালো ১৭।

গত বছরের সেপ্টেম্বরে প্রাণী বিনিময়ের আওতায় দুটি বাঘ রংপুর চিড়িয়াখানায় দিয়ে দুটি জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়।

বাঘিনী জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে এবং বাঘ জো বাইডেনের জন্ম ২০২০ সালের ২৮ ডিসেম্বর। বাঘ জো বাইডেন জন্মের পরপরই তার মা হতে আলাদা করে পরিত্যক্ত হলে চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালনপালন করা হয়। এক বছর লালনপালনের পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় অবস্থিত বাঘ পরিবারের সাথে সোশালাইজেশনের মাধ্যমে সদস্য হিসাবে রি-ইন্ট্রোডাকশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়।

প্রাপ্তবয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মতো সে নিজের পরিবার তৈরি করলো। মানুষের হাতে লালনপালন হয়ে পুনরায় বাঘ পরিবারের সাথে একত্রকরণের মাধ্যমে বংশবিস্তার করার চক্র একটি বিরল ঘটনা, যার সম্পূর্ণ কৃতিত্ব বাঘ জো বাইডেনের।

প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্টের সম্মানার্থে বাঘটির নাম রাখা হয় জো বাইডেন।

এএজেড/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।