উৎসবের ভোগান্তি!


প্রকাশিত: ১২:২২ পিএম, ১৪ এপ্রিল ২০১৬

প্রাণের উৎসব বাংলা বর্ষবরণে অংশ নিতে রমনা ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রাজধানীবাসীর ঢল নেমেছিল। ভোর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আসা মানুষের ঢল নামতে থাকে শাহবাগ-রমনা এলাকায়। রোদের তীব্রতা উপেক্ষা করা জনস্রোতে যেন তিল ধরার ঠাঁই ছিল না শাহবাগ, ঢাকা বিশ্বাবিদ্যালয় ও রমনা এলাকায়।

voganti

বাংলা বর্ষবরণ উৎসবকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। নিরাপত্তা জনিতকারণে রমনার আশেপাশের এলাকায় যানচলাচল বন্ধ রাখা হয়েছে। শুধুমাত্র পল্টন থেকে কাকরাইল হয়ে মালিবাগের রাস্তা খোলা থাকায় সেখানে পড়েছে ভীষণ চাপ। সৃষ্টি হয়েছে তীব্র যানজটের।

অন্যদিকে সবাই প্রিয়জন, শিশু সন্তান, মেয়েদের নিয়ে যানবাহন, রিকশা না পেয়ে পড়েন ভোগান্তিতে। এ যেন উৎসবের ভোগান্তি!

voganti

দু’হাতে দুই সন্তানের হাত ধরে পাশে স্ত্রীকে নিয়ে দাঁড়িয়ে আছেন মমিনুল ইসলাম নামের একজন বেসরকারি চাকরিজীবী। মমিনুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি জানান, উৎসবের আনন্দ নিতেই স্ত্রী-সন্তান নিয়ে রমনায় এসেছিলাম। কিন্তু ৫টার মধ্যে পার্ক ছেড়ে দিতে পুলিশ নির্দেশ দিলে বের হয়ে এসেছি। আশেপাশে কোনো রিকশা নেই যান চলাচলও বন্ধ। এদিকে মানুষের অতিরিক্ত ভিড় তাই কিছুক্ষণ দাঁড়িয়ে আছি, তারপর হেঁটে চলে যাবো।

অন্যদিকে কাকরাইলের রাস্তায় পরিবহনগুলোতে যাত্রী বেশি থাকায় অনেকেই বাসে উঠতে পারছিলেন না। তবে সেই রাস্তায় কিছু সংখ্যক রিকশা দেখা গেলেও ভাড়া নিয়ে বাকবিতণ্ডাই লেগেই ছিলো।

voganti

হামিদুর রহমান নামের এক শিক্ষার্থী তার বন্ধবীকে নিয়ে রিকশা চালকের সঙ্গে উচ্চবাচ্চে লিপ্ত। এগিয়ে গেলে তিনি জানান, সুযোগ বুঝে অতিরিক্ত ভাড়া চাচ্ছে রিকশাচালক। রামপুরার ভাড়া চায় ১৫০ টাকা।

রাজধানীর পল্টন মোড় থেকে প্রেসক্লাব ও মৎস্যভবন হয়ে শাহবাগের রাস্তা বন্ধ থাকায় ফার্মগেট ও উত্তরা  মিরপুরগামী বাস এবং মালিবাগ, মৌচাক, রামপুরা ও বাড্ডা হয়ে গাজীপুরগামীবাস একই রুট দিয়ে যাতায়াত করছে। ফলে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

রাজধানীর কাকরাইল মোড় থেকে পল্টন মোড় ও মালিকবাগ মোড় পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

voganti

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জানান, এবার ঢাকার ৭০টি স্থানে বাংলা বর্ষবরণের অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেয়া হয়েছে। বাংলা বর্ষবরণের নানা আয়োজন রমনা, সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক হলেও এবার সারা ঢাকায় থাকছে নজরদারি।

যেসব স্থানে অনুষ্ঠান আয়োজনে ডিএমপি অনুমোদন দিয়েছে সেখানে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সে কারণে বেশ কিছু রাস্তা বন্ধ থাকায় কিছুটা যানজটের সৃষ্টি হয়েছে।

এএস/এসএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।