ফেল করা শিক্ষার্থীরা মেডিকেলে ভর্তি হতে পারবে না


প্রকাশিত: ১২:১৯ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৪

যারা ভর্তি পরীক্ষায় ফেল করেছে তারা মেডিকেলে ভর্তি হতে পারবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের কিডনি ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্স ইনস্টিটিউটের দশম বার্ষিকী উপলক্ষে আয়োজিত বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘যারা ভর্তি পরিক্ষায় পাশ করেনি- তাদের ভর্তি হবার সুযোগ আমি কী ভাবে দেব ? যারা পাশ করেনি, তারা কী ভাবে ডাক্তার হবে ? যে ফেল করেছে তাকে ভর্তি করবো -এ ধরনের মন মানসিকতার স্বাস্থ্যমন্ত্রী আমি নই।’

মোহাম্মদ নাসিম বলেন, বেসরকারি উদ্যোগে আরও হাসপাতাল হলে সরকার সহযোগিতা করবে। স্বাস্থ্য সেবার উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগ থাকতে হবে। সরকার বারডেম, শিশুস্বাস্থ্য ফাউন্ডেশন, কিডনি ফাউন্ডেশনের মতো উদ্যোক্তাদের সহযোগিতা করতে চায়।

এ সময় তিনি বেসরকারি মেডিকেল কলেজগুলোকে মেডিকেল শিক্ষার মান বজায় রাখার আহবান জানান।

ভর্তি পরীক্ষায় ফেল করাদের ভর্তি না করার পরামর্শ দিয়ে তিনি বলেন, আমরা স্বাস্থ্যসেবার উন্নয়ন চাই। কিন্তু ‘মোহনা’র মতো ভেজাল হাসপাতাল আমরা কিছুতেই চাই না।

মন্ত্রী আরও বলেন, কিডনি সংযোজনে অতীতে অনেক দালাল দরিদ্র মানুষকে প্রতারিত করেছে। এ সংক্রান্ত একটি আইনের খসড়া ইতোমধ্যে চুড়ান্ত হবার পথে। আগামী ২৮ ডিসেম্বর মন্ত্রণালয়ের বৈঠকে কিডনি সম্পর্কিত আইনের খসড়া চূড়ান্ত করে আগামী জাতীয় সংসদ অধিবেশনে তা পাশ করার উদ্যোগ নেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আমরা জঙ্গিবাদ নির্মূলে সক্ষম হয়েছি। বাংলাদেশে এখন শান্তি বিরাজ করছে।

পাকিস্তানে নিহত শিশুদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে নাসিম বলেন, আমরা পাকিস্তান থেকে আলাদা হয়ে উত্তম কাজ করেছি। এজন্য বঙ্গবন্ধুর প্রতি কৃতজ্ঞতা জানাই। তারা কীসের ধর্মের কথা বলে ? কীসের ইসলামের কথা বলে ? তারা বিশ্ব মানবতাকে হত্যা করছে। শিশুদের হত্যা করছে।

কিডনি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. হারুন-উর-রশীদের সভাপতিত্বে সভায় জাতীয় অধ্যাপক এম আর খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, কিডনি ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক ডা. এম মুহিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।