‘নারীর ক্ষমতায়নে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ০৮ মার্চ ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীশক্তির উদাহরণ। তার প্রভাব ও নেতৃত্ব গুণে নারীর ক্ষমতায়নে আজ বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ।

শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নাট্য সম্মাননা-২০২৪’ আয়োজন করে কাঁচখেলা রেপারটরি থিয়েটার।

এর উদ্বোধনী অনুষ্ঠানে ড. কামাল আবদুল নাসের বলেন, বাংলাদেশের অগ্রযাত্রায় সংস্কৃতির অন্য শাখার মতো মঞ্চনাটকেরও ভূমিকা আছে। যেখানে নারীর সমান অংশগ্রহণ নিশ্চিত করতে বিনিয়োগ জরুরি।

অনুষ্ঠানে একক নাটকে মেধার স্বাক্ষর রাখা ৮ মঞ্চাভিনেত্রী মোমেনা চৌধুরী, রোজী সিদ্দিকী, নাজনীন হাসান চুমকি, জুয়েনা শবনম, শামসি আরা সায়েকা, হাসিনা সাফিনা বানু উর্মি, সৈয়দা নওশীন ইসলাম দিশা ও তনিমা হামিদের হাতে ‘তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা-২০২৪’ তুলে দেওয়া হয়।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ও সংসদ সদস্য তারানা হালিম, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক আফরোজা পারভীন, খ্যাতিমান অভিনেত্রী ফাল্গুনী হামিদ এবং সিটি গ্রুপের নির্বাহী পরিচালক জাফর উদ্দিন সিদ্দিকী।

৮-১০ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী নাট্য উৎসবের উদ্বোধন করেন একুশে পদক ও আজীবন সম্মাননা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কিংবদন্তী অভিনেত্রী ডলি জহুর।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন বিশিষ্ট অভিনেতা তাবেদার-ই-রসুল চান্নু। কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী ও অভিনেতা সায়েম সামাদ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, নারীর মেধার মূল্যায়নের মাধ্যমে মঞ্চনাটক নারীর অংশগ্রহণে আরও সমৃদ্ধ হবে, এই আশায় প্রতি বছর মঞ্চনাটকের বিভিন্ন ক্ষেত্রে সিটি গ্রুপ ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটার যৌথভাবে সম্মাননা প্রদান করছে।

সবশেষে প্রদর্শিত হয় থিয়েটার ফ্যাক্টরির নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’। ৯ মার্চ থাকছে প্রাচ্যনাটের ‘আগুনযাত্রা’ এবং ১০ মার্চ অনুস্বরের ‘হার্মাসিস ক্লিওপেট্রা’।

জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।