পরিবেশমন্ত্রী

সবুজ ভবিষ্যৎ নির্মাণে বাংলাদেশ ও নর্ডিক দেশগুলো একসঙ্গে কাজ করবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ এএম, ০৮ মার্চ ২০২৪

সবুজ ও জলবায়ু সহিষ্ণু ভবিষ্যতের জন্য বাংলাদেশ ও নর্ডিক দেশগুলো একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

নর্ডিক দেশগুলোর পরিবেশ রক্ষায় দৃষ্টান্তমূলক অঙ্গীকারের প্রশংসা করে পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশও এরকম একটি টেকসই পরিবেশের জন্য অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাবে।

রাজধানীর হোটেল রেডিসনে বৃহস্পতিবার (৭ মার্চ) নর্ডিক দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এ বক্তব্য দেন।

মন্ত্রী ৪ ফেব্রুয়ারি, ১৯৭২ সালে নর্ডিক দেশগুলোর বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতির কথা তুলে ধরে বলেন, এটি আমাদের সংহতি ও সমর্থনের ভিত্তিতে একটি সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিল। পরিবেশ সংরক্ষণের গুরুত্বের ওপর জোর দিয়ে মন্ত্রী নর্ডিক অঞ্চলের মোহনীয় প্রাকৃতিক দৃশ্যের প্রশংসা করেন।

পরিবেশমন্ত্রী জলবায়ু সহনশীলতা, প্রযুক্তিগত অগ্রগতি, শিক্ষা এবং স্বাস্থ্য সহ সহযোগিতার বিভিন্ন ক্ষেত্রের রূপরেখা তুলে ধরেন। জলবায়ু পরিবর্তন এবং উদ্ভাবন এবং সাংস্কৃতিক বিনিময়ের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতাকে আরও গভীর করার আগ্রহ ব্যক্ত করে মন্ত্রী বলেন, বাংলাদেশ ও নর্ডিক দেশগুলোর মধ্যে বন্ধুত্ব আশার আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়ে আছে, যা সবার জন্য একটি উন্নত ভবিষ্যৎ গড়তে ঐক্যের শক্তি প্রদর্শন করে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে; নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টার-সভেনডসেন, ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস মোলার; ভারতের নয়া দিল্লিতে ফিনল্যান্ড দূতাবাসের ডেপুটি হেড অফ মিশন ড. টিটো গ্রোনোও বক্তৃতা করেন।

এতে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার, রাজনৈতিক নেতৃবৃন্দ, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তা এবং সমাজের বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন।

আরএএস/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।